উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

উত্তরবঙ্গ উৎসব এবার হবে ফেব্রুয়ারিতে

January 11, 2021 | 2 min read

এবার কিছুটা পিছল উত্তরবঙ্গ উৎসব (North Bengal Festival)। প্রশাসন সূত্রের খবর, জানুয়ারি মাসের পরিবর্তে এবার উৎসবের সূচনা হবে ১ ফেব্রুয়ারি। শুধু তাই নয়, কোভিড প্রোটোকল মেনে এবার উৎসবে কিছুটা কাটছাঁট করা হয়েছে। শনিবার উৎসব নিয়ে প্রথম প্রস্তুতি বৈঠকে এমন সিদ্ধান্ত নিয়েছে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর। এবার উৎসবের নোডাল অফিসারও পরিবর্তন করা হয়েছে।

রাজ্যে পালাবদলের পর উত্তরবঙ্গ উৎসব চালু করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার। উত্তরবঙ্গের জনপ্রিয় উৎসবগুলির মধ্যে এটি অন্যতম। প্রতিবছর এই উৎসব ২২ জানুয়ারি সূচনা হতো। এবার উৎসবের দিনক্ষণ কিছুটা পিছিয়ে দেওয়া হয়েছে। শনিবার উত্তরকন্যায় বৈঠকের পর উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ (Rabindranath Ghosh) বলেন, আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত ‘দুয়ারে সরকার’ কর্মসূচি নিয়ে জেলাশাসক সহ প্রশাসনের আধিকারিকরা ব্যস্ত থাকবেন। ইতিমধ্যে ‘পাড়ায় সমাধান’ (Paray Samadhan) কর্মসূচিও শুরু হয়েছে। এরই মাঝে রয়েছে ২৬ জানুয়ারি, সাধারণতন্ত্র দিবস। ২৭ এবং ২৮ জানুয়ারি বিধানসভায় বিশেষ অধিবেশন। সেখানে অধিকাংশ মন্ত্রী ও বিধায়করা থাকবেন। তাই এবার উত্তরবঙ্গ উৎসব ১-১০ ফেব্রুয়ারি পর্যন্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

উৎসবের প্রথম প্রস্তুতি বৈঠকে মন্ত্রী ছাড়াও উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের প্রধান সচিব সুরেন্দ্র গুপ্তা, কোচবিহার থেকে মালদহ পর্যন্ত আট জেলার জেলাশাসক, পুলিস সুপার সহ প্রশাসনিক আধিকারিক ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা হাজির ছিলেন। বৈঠকের পর উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী বলেন, কোভিড প্রোটোকল মেনে এবার উৎসব থেকে বসে আঁকো প্রতিযোগিতা বাদ দেওয়া হয়েছে। তবে প্রতিটি জেলায় দু’টি করে জায়গায় উৎসব হবে। একটি আদিবাসী অধ্যুষিত, আরএকটি আদিবাসী এলাকায় উৎসবের ভেনু করা হবে। এবারও উত্তরবঙ্গের ন’জন কৃতী ব্যক্তিকে বঙ্গরত্ন পুরস্কার এবং মেধাবী ও দুঃস্থ ৫৪ হাজার ছাত্রছাত্রীকে ১০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে। শিলিগুড়িতেই উৎসবের মূল অনুষ্ঠান হবে। এখানকার হিন্দিভাষী এলাকায় হবে কবিতা উৎসব। প্রতিটি জেলা প্রশাসনকে এই উৎসব নিয়ে প্রস্তুতি নিতে বলা হয়েছে।

প্রশাসন সূত্রের খবর, বিগত বছরগুলিতে এই উৎসবের নোডাল অফিসার করা হতো শিলিগুড়ির মহকুমা শাসককে। তিনি এবার ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) সহ বিভিন্ন কর্মসূচিতে ব্যস্ত থাকবেন। তাই এবার উৎসবের নোডাল অফিসার মনোনীত করা হয়েছে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের ডেপুটি সেক্রেটারি তাপস সিংহরায়কে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Duare Sarkar, #Paray Samadhan, #North Bengal Festival

আরো দেখুন