কলকাতা বিভাগে ফিরে যান

সিমলার পৈতৃকভিটেতে দর্শনার্থীদের প্রবেশ পুরোপুরি বন্ধ

January 12, 2021 | 2 min read

আজ, মঙ্গলবার স্বামী বিবেকানন্দের (swami vivekanand) ১৫৯তম জন্মদিবস। এই উপলক্ষে স্বামীজির পৈতৃকভিটে সিমলার বাড়ির অভ্যন্তরে দর্শনার্থীদের প্রবেশ পুরোপুরি বন্ধ থাকছে। সোমবার রামকৃষ্ণ মিশন স্বামী বিবেকানন্দের পৈতৃক আবাস ও সংস্কৃতি কেন্দ্রের সম্পাদক স্বামী জ্ঞানলোকানন্দ একথা জানিয়েছেন। তিনি বলেন,‌ বন্ধ থাকছে স্বামীজির জীবন বৃত্তান্ত নিয়ে গড়ে ওঠা সংগ্রহশালাও। তবে মন্দির চত্বরে যাবতীয় ধর্মীয় অনুষ্ঠান এবং রামকৃষ্ণ মঞ্চে বিশেষ ধর্মসভা সরাসরি ইউটিউব চ্যানেলে সম্প্রচারিত হবে। ওই সাংস্কৃতিক কেন্দ্রের তরফে জানানো হয়েছে, করোনা পরিস্থিতির কারণেই এবার এই বিশেষ দিনটিতে কোনও শোভাযাত্রা আয়োজিত হবে না। তবে সারাদিনব্যাপী লাইন দিয়ে সামাজিক দূরত্ব বিধি মেনে কেবলমাত্র ওই পৈতৃক আবাস কেন্দ্রের বাইরে স্বামীজির মূর্তিতে প্রণাম ও পুষ্পার্ঘ্য অর্পণ করা যাবে।

মঠ সূত্রে জানা গিয়েছে, ভক্তদের দর্শন বন্ধ থাকলেও সেখানে সম্পূর্ণ নিয়ম কানুন মেনে ধর্মীয় অনুষ্ঠান উদযাপিত হবে। সেই তালিকায় রয়েছে ভক্তিগীতি, পাঠ,‌ গীতিআলেখ্য, বিবেকবন্দনা, সেতারবাদন, প্রার্থনা, ভজন, রামকৃষ্ণসঙ্গীত প্রভৃতি। হবে সংগ্রহশালা বিষয়ক ও বার্ষিক পুস্তক (২০২১) প্রকাশ। সাংস্কৃতিক কেন্দ্রের সম্পাদক জানান, বিশেষ ধর্মীয় সভায় বক্তা হিসেবে থাকবেন বেলুড়, রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ ও প্রবীণ সন্ন্যাসী স্বামী দেবরাজানন্দ মহারাজ।

এই বিশেষ দিনটিকে কেন্দ্র করে স্বামীজির জন্মভিটা সিমলা (Simla) ছাড়াও বেলুড় মঠ, দক্ষিণেশ্বর, আদ্যাপীঠ, নীলাম্বর মুখার্জির বাগানবাড়ি, উদ্যানবাটি বরানগর মঠ, আলমবাজার মঠ, কথামৃতভবন, শ্যামপুকুরবাটি, বলরামমন্দির সহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানেও যথাযোগ্য মর্যাদায় পালিত হবে স্বামীজির জন্মদিবস উপলক্ষে নানা অনুষ্ঠান। এদিকে, যুব দিবস হিসেবে দিনটি পালনের উদ্যোগ নিয়েছে নানা ক্লাব সংগঠন ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান। বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকেও একগুচ্ছ অনুষ্ঠানের উদ্যোগ নেওয়া হয়েছে। সেই তালিকায় রয়েছে স্বামীজির নামাঙ্কিত বিভিন্ন পুস্তক ও স্মারক গ্রন্থ প্রকাশ, আলোচনা সভা, বসে আঁকো প্রতিযোগিতা, পুস্তক বিতরণ, বৃক্ষরোপণ অনুষ্ঠান ও স্বামীজিকে নিয়ে শ্রুতি নাটক প্রভৃতি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Simla Street, #/Swami Vivekananda

আরো দেখুন