রাজ্য বিভাগে ফিরে যান

বিধানসভা ভোটের জন্য ৮০০ কোম্পানি বাহিনী চাইল নির্বাচন কমিশন

January 13, 2021 | 2 min read

বেজে গিয়েছে ভোটযুদ্ধের দামামা। একুশের বিধানসভা নির্বাচনের কাউন্টডাউনে ক্রমশ উত্তপ্ত হচ্ছে ভোটের ময়দান৷ রাজ্যে সুষ্ঠুভাবে ভোট প্রক্রিয়া সম্পন্ন করাই এখন নির্বাচন কমিশনের (Election Commission) প্রধান লক্ষ্য। রাজ্যে নির্বাচনী হিংসার ইতিহাস মাথায় রেখে কোনও রকম ফাঁকি রাখতে চাইছে না তাঁরা৷ তাই আগেভাগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে উচ্চ পর্যায়ের আলোচনায় বসলেন কমিশনের আধিকারিকরা৷ সূত্র অনুযায়ী, পশ্চিমবঙ্গের জন্য ৮০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী (Central Force) চেয়েছে নির্বাচন কমিশন।

প্রসঙ্গত, বাংলার (West Bengal) পাশাপাশি ভোট হচ্ছে আরও চারটি রাজ্যে৷ তবে পাঁচ রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি উত্তেজনা রয়েছে বাংলাতেই৷ ফলে এ রাজ্যে শান্তিপূর্ণ নির্বাচন করাতে আগে থেকেই প্রস্তুতি নিতে শুরু করেছে কমিশন৷ বাংলার নির্বাচনী হিংসার ইতিহাসে বারবার রক্ত ঝরেছে রাজ্যে৷ ২০১৯-এ লোকসভা নির্বাচনে বঙ্গে ৭৪৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল৷ এবার পরিস্থিতি আরও জটিল৷ ফলত স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে আরও ৫১ কোম্পানি বেশি বাহিনী চেয়েছে কমিশন৷ জানা গিয়েছে, এবার রাজ্যে সাত দফায় ভোট হতে চলেছে৷ এর আগেই রাজ্যে চলে আসবে আধাসেনা বাহিনী৷ মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যে এসে পৌঁছেছেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন৷
ফের এক মাসের মধ্যেই তিনি রাজ্যে আসায় শুরু হয়েছে জল্পনা৷ রাজ্যে ভোট কবে, সেই চর্চা ও আলোচনা এখন তুঙ্গে৷ তবে রাজ্যে যে তৎপরতার সঙ্গেই ভোট প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে, সে খবর মিলেছে নির্বাচন কমিশন সূত্রে৷ আজ বুধবার বিভিন্ন জেলার জেলাশাসক, পুলিশ কমিশনার ও রাজ্য পুলিশের শীর্ষ আধিকারিকদের সঙ্গে আইনশৃঙ্খলা নিয়ে বৈঠকে বসার কথা ডেপুটি নির্বাচন কমিশনারের।

উল্লেখ্য, প্রথম দফায় দক্ষিণবঙ্গের জেলা শাসক, পুলিশ সুপার ও কমিশনারদের সঙ্গে সশরীরে বৈঠক করবেন সুদীপ জৈন৷ ভার্চুয়ালি সেই সভায় উপস্থিত থাকবেন উত্তরবঙ্গের জেলাশাসক, পুলিশ সুপাররা৷ দ্বিতীয় দফায় শুধুমাত্র জেলাশাসকদের সঙ্গেই বৈঠক করবেন ডেপুটি নির্বাচন কমিশনার৷ এবারের ভোটে আইনশৃঙ্খলা রক্ষায় বিশেষ নজর রাখছে কমিশন। গতমাসে রাজ্যে এসেও একাধিক পরামর্শ দিয়ে গিয়েছিলেন সুদীপ। সবমিলিয়ে, এবারের ভোটপর্ব শান্তিপূর্ণভাবেই মেটাতে বদ্ধপরিকর তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Assembly Elections 2021, #Election Commision of India

আরো দেখুন