রাজ্য বিভাগে ফিরে যান

টুইটারে তৃণমূল সরকারের প্রশংসা কেন্দ্রীয় সরকারের শীর্ষ আমলার

January 13, 2021 | 2 min read

নগরায়নের কাজে রাজ্য সরকারের ভূয়সী প্রশংসা কলকাতায় এসে করেছিলেন কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকের সচিব(Housing and Urban Affairs Secretary of India) দুর্গাশঙ্কর মিশ্র (Durga Shanker Mishra)। এবার দিল্লিতে ফিরেও ট্যুইট করে রাজ্যের প্রশংসার সেই ধারা অব্যাহত রাখলেন কেন্দ্রের এই শীর্ষ আমলা। 

গত ৮ জানুয়ারি সল্টলেকের শুভান্ন ভবনে রাজ্যর পুর-নগরোন্নয়ন দপ্তরের অফিসারদের সঙ্গে বৈঠকেই স্বচ্ছ ভারত মিশন, আম্রুত, হাউজিং ফর অল, পিএম স্বনিধি প্রভৃতি প্রকল্পের রিপোর্ট দেখে রাজ্য সরকারের প্রশংসা করেছিলেন। আশ্বাস দিয়েছেন বকেয়া টাকা ফেরত দেওয়ার। ফিরে গিয়ে ট্যুইট করেও রাজ্যের বিভিন্ন কর্মকাণ্ডের প্রশংসা করলেন কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকের সচিব। রাজ্যের পুরদপ্তরের জঞ্জাল অপসারণ ব্যবস্থাপনা, কলকাতা পুরসভার বিল্ডিং নির্মাণে অনুমতির জন্য ইওডিবি তথা ইজ অব ডুয়িং বিজনেস চালু করার বিষয়টি খুবই প্রশংসা করেছেন দুর্গাশঙ্কর মিশ্র।

তাঁর ট্যুইটে এই প্রশংসাবার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকারের প্রচারের অন্যতম হাতিয়ার হয়ে দাঁড়িয়েছে। যেখানে বিজেপি’র রাজ্যস্তরের নেতা থেকে দিল্লির নেতারা রাজ্য সরকারের সবরকম সমালোচনা শুরু করেছেন। তাঁদের অভিযোগ, যে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার উন্নয়নমূলক কাজ করছেন না। সেই অভিযোগ খণ্ডন করল কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকের সচিব দুর্গাশঙ্কর মিশ্রের ট্যুইট। তিনি ট্যুইট করে বলেন, স্বচ্ছভারত মিশনের কাজে তিনি সন্তুষ্ট। ১২৫টি পুরসভার মধ্যে ১১৩টি পুরসভা প্রকাশ্য শৌচ মুক্ত বা ওডিএফ হয়ে গিয়েছে। মাত্র ১২টি পুরসভায় বাকি রয়েছে। তাও ২১ মার্চের মধ্যে শেষ হয়ে যাবে বলে রাজ্যের অফিসাররা জানিয়েছেন।

হকারদের জন্য প্রধানমন্ত্রী স্বনিধি কর্মসূচি রাজ্যে ভালোমতই চলছে। আগামী মার্চ মাসের মধ্যে দেড় লক্ষ হকার আর্থিকভাবে সুবিধা পাবেন। সেই কাজ দ্রুতগতিতে ত্বরানিত করতে নির্দেশ দিয়েছেন দুর্গাশঙ্কর মিশ্র। রাজ্যের ১২৫টি পুরসভায় স্বচ্ছ ভারত মিশনের অধীনে জঞ্জাল অপসারণ এবং হকারদের আর্থিক সহযোগিতার কাজ ভালো মতই হচ্ছে বলে ট্যুইট বার্তায় উল্লেখ করেন কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকের সচিব। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, পুরমন্ত্রী ফিরহাদ হাকিম এবং পুর-নগরোন্নয়ন দপ্তরের অফিসারদের সঙ্গে বৈঠক করে তিনি খুশি। নগরোন্নয়ন মন্ত্রক সবরকম সাহায্য করবে বলে তিনি আশ্বাসও দিয়েছেন।

দেশের শীর্ষ এই আমলার প্রশস্তি মেলায় বেজায় খুশি পুরমন্ত্রী থেকে শুরু করে নগরোন্নয়ন দপ্তররে অফিসাররা। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, দুটি সরকার যাঁরা চালান, তাঁদের মধ্যে রাজনৈতিক মতপার্থক্য থাকতে পারে, সরকারের কাজ হল মানুষকে পরিষেবা দেওয়া। আমরা সেই কাজ অত্যন্ত নিষ্ঠার সঙ্গেই করছি। কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকের সচিব দুর্গাশঙ্কর মিশ্রের পর্যালোচনা বৈঠকে এবং ট্যুইটবার্তায় প্রশংসা রাজ্যের কর্মী-অফিসাররা উৎসাহিত হবেন। প্রকৃত তথ্য তিনি ট্যুইটের মাধ্যমে তুলে ধরেছেন। তাঁকে অভিনন্দন জানাই।  

TwitterFacebookWhatsAppEmailShare

#Government of West Bengal, #central government

আরো দেখুন