দেশ বিভাগে ফিরে যান

নমামি গঙ্গের বহু প্রকল্প বাংলায় শেষ করতে ব্যর্থ কেন্দ্র

January 14, 2021 | 2 min read

নমামি গঙ্গে (Namami Gange) কর্মসূচির আওতায় থাকা বাংলার একাধিক প্রকল্প সময়ে শেষ করতে ব্যর্থ কেন্দ্রীয় সরকার। ফলে এর আওতায় থাকা পশ্চিমবঙ্গের বহু প্রকল্প রূপায়ণের সময়সীমা চার থেকে ১০ মাস পর্যন্ত বৃদ্ধি করেছে কেন্দ্র। গত ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ওই কর্মসূচির সর্বশেষ রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেখানেই এই ছবি স্পষ্ট। স্বাভাবিকভাবেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে টালবাহানার অভিযোগও উঠছে। এর আগে করোনা পরিস্থিতির মোকাবিলায় দেশজোড়া লকডাউনের সময়ও বিলম্বিত হয়েছিল নমামি গঙ্গের একাধিক প্রকল্প। কিন্তু পরিস্থিতি যখন স্বাভাবিক হচ্ছে, তখন বারবার প্রকল্প বাস্তবায়নের সময়সীমা বৃদ্ধির কারণ কী, সেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

দেখা যাচ্ছে, নমামি গঙ্গের আওতায় থাকা পশ্চিমবঙ্গের নিকাশি পরিকাঠামো সংক্রান্ত একগুচ্ছ প্রকল্পের সময়সীমা ফের বাড়িয়ে দিয়েছে কেন্দ্র। কোনও প্রকল্পের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে চার মাস। কোনওটির পাঁচ মাস। কোনওটির ছ’মাস কিংবা ১০ মাস। নমামি গঙ্গের আওতায় থাকা পশ্চিমবঙ্গের সবমিলিয়ে ন’টি নিকাশি পরিকাঠামো সংক্রান্ত প্রকল্পের সময়সীমা বৃদ্ধি করেছে কেন্দ্র। সবথেকে বেশি সময়সীমা বৃদ্ধি করা হয়েছে বহরমপুর ও জঙ্গিপুর পুরসভা এলাকায় গঙ্গা নদীর দূষণ হ্রাস সংক্রান্ত প্রকল্পের ক্ষেত্রে। এই দু’টি ক্ষেত্রেই সময় আরও ১০ মাস বৃদ্ধি করা হয়েছে।

উল্লিখিত দুটি প্রকল্পের বাস্তবায়নের সময়সীমা নির্ধারিত ছিল ২০২১ সালের জুলাই মাস। ওই সময় বৃদ্ধি করে ২০২২ সালের মে মাস করা হয়েছে। ছ’মাস সময়সীমা বৃদ্ধি করা হয়েছে চন্দননগর, বাঁশবেড়িয়া, উত্তরপাড়া-কোতরং-কোন্নগর, বৈদ্যবাটী, ভদ্রেশ্বর, শ্রীরামপুর এবং চাঁপদানিতে নিকাশি পরিকাঠামো উন্নয়ন সংক্রান্ত প্রকল্পে। গত ডিসেম্বরে যে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ছিল, তা বৃদ্ধি করে ২০২১ সালের জুন মাস করা হয়েছে। নৈহাটি, গারুলিয়া, টিটাগড়, পানিহাটি এবং খড়দহ পুর এলাকাতেও এই সংক্রান্ত প্রকল্প রূপায়ণের সময়সীমা ছ’মাস বৃদ্ধি করে চলতি বছরের জুন মাস করা হয়েছে।

সংশ্লিষ্ট রিপোর্ট অনুসারে, হালিশহর, বজবজ এবং বারাকপুরের তিনটি নিকাশি পরিকাঠামো উন্নয়ন সংক্রান্ত নমামি গঙ্গের আওতায় থাকা প্রকল্প বাস্তবায়নের সময়সীমা আরও পাঁচ মাস বাড়িয়ে ২০২১ সালের মে মাস করা হয়েছে। কাঁচরাপাড়ার প্রকল্পের ক্ষেত্রেও রূপায়ণের সময় বৃদ্ধি করা হয়েছে পাঁচ মাস। নবদ্বীপের সংশ্লিষ্ট প্রকল্পের ক্ষেত্রে সময় বাড়ানো হয়েছে চার মাস। ২০২১ সালের ফেব্রুয়ারির পরিবর্তে তা শেষ হবে আগামী জুন মাসে।

TwitterFacebookWhatsAppEmailShare

#‬ ‪‎West Bengal, #Namami Gange, #Narendra Modi

আরো দেখুন