তথ্য যাচাই বিভাগে ফিরে যান

তথ্য যাচাইঃ এই বছর কোনও বোর্ডের পরীক্ষা হবে না?

January 15, 2021 | < 1 min read

দাবি

একটি ছোট ভিডিও ক্লিপ সম্প্রতি ভাইরাল হয়েছে যেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বলতে শোনা যাচ্ছে দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ২০২১ সালের বোর্ড পরীক্ষায় বসতে হবে না করোনার জন্য। তাদের এমনিতেই উত্তীর্ণ করা হবে। 

অনেক ফেসবুক ব্যবহারকারী এই ভিডিও ক্লিপ পোস্ট করেছেন যেখানে মুখ্যমন্ত্রীকে বলতে দেখা যাচ্ছে, ছাত্রছাত্রীরা অতিমারির জন্য স্কুলে যেতে পারেনি, তাই যাদের এবার দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা দেওয়ার ছিল, তাদের আর দিতে হবে না, তাদের এমনিতেই উত্তীর্ণ করা হবে। এরপর ভিডিওতে একটি গানের কলি দেখা যায় ওই ভিডিওতে, “মমতাদি আরেক বার”।

এই ভিডিওটি সকলে পোস্ট করে এই ক্যাপশন দিয়ে, এই বছর দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা হবে না। 

সত্যতা

দৃষ্টিভঙ্গি টিমের তথ্য যাচাই বিভাগ পরীক্ষা করে দেখে এই ভিডিও ক্লিপটি এডিট করা ও অসম্পূর্ণ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রথমে ভুল করে এটা বলে ফেলেন এবং সঙ্গে সঙ্গেই নিজের বক্তব্য সংশোধন করেন। আসলে তিনি বলেন, পড়ুয়াদের টেস্ট পরীক্ষায় বসতে হবে না যা সংশ্লিষ্ট স্কুল নিয়ে থাকে।

এই ২৩ সেকেন্ডের ভিডিওতে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দুটি বক্তব্য এডিট করা হয়েছে। কিছু কি ওয়ার্ড দিয়ে খুঁজলেই ২০২০ সালের ১১ই নভেম্বরের আসল ভিডিওটি পাওয়া যাবে। মূল ভিডিওটি ১১ মিনিট লম্বা। তিন মিনিট ৯ সেকেন্ড পরের কিছুটা অংশ থেকে এই ভাইরাল ভিডিও তৈরি করা হয়েছে।

অতএব আমরা এই সিদ্ধান্তে আসি যে এই ভাইরাল হওয়া ভিডিওটি সম্পূর্ণভাবে এডিট করা ও অসম্পূর্ণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Fact Check, #Board Exams, #Mamata Banerjee

আরো দেখুন