স্বাস্থ্য বিভাগে ফিরে যান

চোখই বলবে স্বাস্থ্যের ইতিবৃত্ত

January 18, 2021 | 3 min read

চোখকে বলা হয় মনের আয়না। কেননা চোখের দিকে তাকালেই নাকি মানুষের মনের খবর পাওয়া যায়। এখন গবেষকেরা বলছেন, চোখ কেবল মনেরই আয়না নয় বরং দেহেরও আয়না। চোখ দেখেই নাকি বলে দেওয়া যায় দেহঘরে অসুখ-বিসুখের বাসা বাঁধার খোঁজ-খবর।

দেখে নিন চোখ দেখে দেহের রোগ শনাক্ত করবেন কিভাবে 

লাল চোখ

লাল চোখ হয়তো উচ্চ রক্তচাপের লক্ষণ। চোখের ডাক্তার যখন টর্চ দিয়ে চোখের ভেতরে তীব্র আলো ফেলেন তখন রক্তবাহী লালচে শিরাগুলো স্পষ্ট দেখতে পান। কিন্তু উচ্চ রক্ত চাপের সমস্যা থাকলে এই শিরাগুলো এমনিতেই ফুলে উঠতে পারে। এ কারণে চোখ লালচে দেখায়। 

সাময়িক ঘুমের সমস্যা বা অন্য কোনো বিষয় থেকেও এমনটা হতে পারে। কিন্তু আপনার চোখ যদি নিয়মিতই লালচে দেখায় তাহলে চিকিৎসকের সঙ্গে দেখা করুন। কারণ প্রাপ্তবয়স্কদের একটা বড় অংশই আসলে নিজেদের উচ্চ রক্তচাপ সম্পর্কে সচেতন নন।

ফ্যাকাশে চোখ

চোখের নিচের পাতার ভেতরের দিকটা যদি বেশি ফ্যাকাশে হয় তাহলে আপনি অ্যামনেশিয়া বা রক্তশূন্যতায় ভুগছেন। শরীরে আয়রন বা লৌহের ঘাটতির কারণে লোহিত রক্ত কণিকা কমে যায়। চোখের পাতার ভেতরের দিক ফ্যাকাশে থাকা রক্তশূন্যতার বড় লক্ষণ। কিন্তু দেহের ভেতরে কোনো কারণে রক্তক্ষরণ থেকেও এটা হতে পারে। ফলে এমন দেখলে চিকিৎসককে দেখান তাঁর পরামর্শ নিন।

হলদে চোখ

হলদে চোখ যকৃতের রোগের লক্ষণ। যকৃতের অবস্থার তারতম্যের কারণে চোখের মণির চারপাশের সাদা অংশটা হলদে হয়ে যেতে পারে। লোহিত রক্ত কণিকায় অক্সিজেন বয়ে নিয়ে যাওয়া হিমোগ্লোবিন ভেঙে গেলে রক্তে বিলিরুবিন নামের রাসায়নিকটির পরিমাণ বেড়ে যায়। আর এই বিলিরুবিনের কারণেই চোখ হলদে দেখায়। সাধারণভাবে এটা জন্ডিস রেগে আক্রান্ত হওয়ার সাধারণ লক্ষণ হিসেবে জানি।

চোখের ভেতর হলদে

হলদে চোখ দেখে জন্ডিস চেনার কথা তো জানি। কিন্তু চোখের ভেতরের দিকটায়, চোখের পাতার নিচে হলদে দেখা গেলে, সেখানে মেদ জমতে দেখা গেলে,ফোঁটা ফোঁটা পানি জমে থাকলে তা টাইপ-টু ডায়াবেটিসের লক্ষণ হতে পারে। আরেকটি বিষয় হতে পারে যে, আপনি চশমা ব্যবহারকারী হয়ে থাকলে আপনার চশমা পাল্টানোর সময় হয়েছে। ডাক্তার দেখিয়ে শুরুতেই চিকিৎসা শুরু করলে অনেক সময়ই বড় ধরনের বিপর্যয় এড়ানো যায়।

আইরিশে আংটি

আংটির মতো সরু একটা রিং যদি আইরিশ বা চোখের মণির চারপাশ ঘিরে ফেলে তাহলে সতর্ক হোন। এটা দেহে অতিরিক্ত মাত্রায় কোলেস্টেরল জমা হওয়ার লক্ষণ। এমন আরেকটা লক্ষণ হলো চোখের পাতার ভেতরের দিকে পাতলা সাদা চর্বির স্তর জমা হওয়া বা আবরণ পড়া। এই দুটো লক্ষণই বলছে আপনি হৃদ্‌রোগের ঝুঁকির মধ্যে আছেন।

ফোলা চোখ

কারও কারও চোখদুটো যেন মুখের ওপর থেকে ভেসে থাকে। সেটা বংশগত শারীরিক বৈশিষ্ট্যের বিষয়। কিন্তু বাকিদের ক্ষেত্রে চোখ ফুলে উঠলে তা সহজেই চোখে পড়ে। অস্বাভাবিক রকমের চোখ ফুলে ওঠা, বা চোখ ফুলে ওঠাটা দীর্ঘদিন থাকা হয়তো থাইরয়েডের সমস্যার সঙ্গে যুক্ত হতে পারে। এমন হয়ে থাকলে দেখে মনে হবে চোখ যেন ফুলে কোটর থেকে বেরিয়ে আসতে চাইছে। দ্রুত চিকিৎসকের কাছে যান, চোখ পরীক্ষা করান।

ঝুলেপড়া চোখ

হঠাৎ করে কারও চোখ দেখে যদি মনে হয় তার চোখ দুটো যেন ঝুলে পড়ছে তাহলে তা খুবই ভয়ের কারণ হতে পারে। এমন খুবই ক্লান্ত, ঘুম ঘুম ভাবের ঝুলেপড়া চোখ ‘বেলস পালসি’ বা সাময়িক ‘ফেসিয়াল প্যারালাইসিসের’ ফলে ঘটতে পারে। বিশেষত যদি এসময়ে তাঁর মুখের কথা জড়িয়ে আসে তাহলে দ্রুত ব্যবস্থা নিন। 

এ ছাড়া যদি চোখের ঝুলেপড়া ভাবটা দিনের পর দিন ধরে চলতে থাকে তাহলে তা হয়তো মস্তিষ্কে কোনো টিউমারের উপস্থিতির কারণেও ঘটতে পারে, তবে এ অবস্থাটা খুবই বিরল।

বিবর্ণ চোখের শিরা

চোখের শিরাগুলো যদি শীর্ণ হয়ে পড়ে তবে তাতে ভয়েল কারণ আছে। খালি চোখে আমরা এই শিরা দেখতে না পেলেও চোখের ডাক্তাররা আলো ফেলে চোখের পেছনের দিকের এই শিরাগুলো দেখতে পান। চোখের এই সব শিরা চোখ থেকে মস্তিষ্কে বার্তা বয়ে নেওয়ার কাজ করে। এগুলো দুর্বল হয়ে যাওয়া হয়তো মস্তিষ্কে টিউমারের আগাম বার্তা হতে পারে।

ছোটবড় চোখের তারা

চোখের মণির মাঝখানের কালো অংশকে বলা হয় পিউপিল বা চোখের তারা। সাধারণভাবে দুই চোখের মণিতেই এরা তারার আকার একইরকম হয়। কিন্তু চোখের তারার আকার যদি পাল্টে যায় বা তা যদি আলোর প্রতিক্রিয়ায় একই রকমভাবে সাড়া না দেয় তাহলে বিষয়টি ভালো করে বোঝার চেষ্টা করুন। আপনার একটা স্ট্রোক হয়ে গেল কিনা বা মস্তিষ্কে টিউমারের কোনো সমস্যা হয়েছে কিনা সেটা যাচাই করতে চিকিৎসকের পরামর্শ নিন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Eye Problems

আরো দেখুন