প্রযুক্তি বিভাগে ফিরে যান

আবার নতুন ভাবে সাজছে ফেসবুক, থাকছে না লাইক অপশন

January 21, 2021 | 2 min read

গ্রাহকের পছন্দসই পেজের সঙ্গে জুড়ে থাকার প্রক্রিয়া আরও সহজ করছে Facebook। শুক্রবারই Facebook পেজ রিডিজাইন করা হয়েছে এবং পাবলিক পেজের রিডিজাইনড ভার্সন থেকে সরিয়ে দেওয়া হয়েছে ‘লাইক’ বাটন। তবে মনে রাখা জরুরি, আর্টিস্ট থেকে শুরু করে অভিনেতা, পাবলিক ফিগার এবং ব্র্যান্ড অর্থাৎ মূলত সেলিব্রিটি বা বিভিন্ন ব্র্যান্ডের দ্বারা ব্যবহৃত Facebook পেজের ক্ষেত্রেই এমনতর বদল নিয়ে আসা হয়েছে।

এই রিডিজাইনের পরে Facebook-এ এবার থেকে শুধু মাত্র ফলোয়ারের নম্বর এবং ইউজারদের জন্য একটি ডেডিকেটেড নিউজ ফিডই দেখানো হবে, যাতে তারকারা তাঁদের ভক্ত বা ফলোয়ারদের সঙ্গে কথোপকথন করতে পারেন।

এই বিষয়ে Facebook-এর তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘আমরা লাইক অপশন সরাচ্ছি এবং ফলোয়ারদের দিকে বেশি পরিমাণে নজর ঘোরাতে চাইছি, যাতে প্রিয় তারকা বা পছন্দের কোম্পানির Facebook পেজের সঙ্গে খুব সহজেই জুড়ে থাকতে পারেন ইউজারেরা। কোনও পেজের ফলোয়ারেরা আসলে সেই পেজের হয়ে প্রতিনিধিত্ব করে থাকেন। আর সেই কারণেই নির্দিষ্ট কোনও পেজ থেকে ইউজারেরা বিভিন্ন আপডেট পেয়ে থাকেন, যার ফলে কোনও পাবলিক ফিগার তাঁর ফ্যানবেস সম্পর্কে একটা ইঙ্গিতও পেয়ে যান।’

ইউজারদের জন্য বিষয়টি আরও আকর্ষক করে তুলতে, Facebook পেজে একটি ডেডিকেটেড নিউজ ফিড সেকশন নিয়ে আসছে মার্ক জ়াকারবার্কের কোম্পানি। ট্রেন্ড ফলো করা, পিয়ারের সঙ্গে বাক্যালাপ এবং ভক্তদের সঙ্গে আরও বেশি পরিমাণে জুড়ে থাকার জন্যই এই নিউজ ফিড অপশন নিয়ে আসা হয়েছে। পাশাপাশিই এই নিউজ ফিড আবার নতুন কানেকশনের সাজেশনেও দেবে এবং সেইগুলি অন্য আরও পাবলিক ফিগার, পেজ, গ্রুপস এবং ট্রেন্ডিং কোনও কন্টেন্টের সঙ্গে সম্পর্কযুক্ত হবে, যার প্রতি পাবলিক ফিগার এবং পেজ সত্যিই যত্নশীল।

সব থেকে বড় কথা হল, গুরুত্বপূর্ণ কোনও কথোপকথনে ইউজারদের আরও বেশি পরিমাণে নজরে ঘোরাতে, কমেন্টস সেকশনের প্রথমেই রাখা হবে পাবলিক ফিগারের নির্দিষ্ট কোনও কমেন্ট। এছাড়াও ব্যবহারকারীরা এবার থেকে কমেন্টস এবং রেকমেন্ডেশন পেজ থেকে সরাসরি Facebook পেজ ফলো করতে পারবেন।

এর সঙ্গেই আবার এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট নতুন পেজ ম্যানেজমেন্ট ফিচার্সও যোগ করছে। নয়া এই ফিচার্সের সাহায্যে এবার থেকে খুব স্পষ্ট ভাবে নির্দিষ্ট কাজের উপর ভিত্তি করে অ্যাডমিন অ্যাক্সেস সংক্রান্ত অনুমতিগুলির পরিচালনা করা যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Facebook, #technews

আরো দেখুন