কলকাতা বিভাগে ফিরে যান

এবার কলকাতার ঐতিহ্যকে আঘাত? ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদল করবেন মোদী?

January 21, 2021 | 2 min read

বাজারে জোড় গুজব, আগামী ২৩শে জানুয়ারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কলকাতায় এসে ভিক্টোরিয়া মেমোরিয়ালের (Victoria Memorial) নাম বদল করতে পারেন। এক ঢিলে দুই পাখি মারতে চান মোদী (Narendra Modi)। বাঙালি আবেগের সুযোগ নিয়ে নেতাজির নামে নামকরণ ভিক্টোরিয়া মেমোরিয়ালের, যাতে বাংলার মানুষ প্রতিবাদ না করতে পারে। অন্যদিকে, চালু থাকবে বিজেপির নামবদলের রাজনীতি।

গত বছর, কলকাতা বন্দরের নাম বদল করে রাখা হয়েছে শ্যামাপ্রসাদ মুখার্জির নামে। যদিও, বন্দরের একটি ডকের নাম নেতাজি সুভাষচন্দ্রের নামে। বাংলায় বিজেপির (BJP) নামবদল এবং গেরুকরণের রাজনীতির সূত্রপাত এখানেই, বলাই যেতে পারে।

শোনা যাচ্ছে, পশ্চিমবঙ্গের একাধিক অতি পরিচিত এলাকার নাম বদলে দিতে চায় গেরুয়া শিবির। নাম বদলের এই তালিকা ক্রমশ দীর্ঘ হচ্ছে। যেমন, পূর্ব মেদিনীপুরের তমলুককে ‘তাম্রলিপ্ত’, উত্তর দিনাজপুরের ইসলামপুরকে ‘ঈশ্বরপুর’, মুর্শিদাবাদের বহরমপুরকে ‘ব্রহ্মপুর’ নামেই সাংগঠনিক কাজে মান্যতা দিচ্ছে তারা। তালিকা এখানেই শেষ নয়। রাজ্যের আরও বেশ কিছু এলাকার নাম পরিবর্তনের দাবি রয়েছে এই হিন্দুত্ববাদী সংগঠনগুলির।

উত্তর প্রদেশে ব্রিটিশ আমলে স্থাপিত প্রখ্যাত রেল জংশন মুঘলসরাইয়ের নাম বদলের মধ্যে দিয়ে শুরু হয় এই কর্মকাণ্ড। এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ রেল জংশনটির নাম এখন দিনদয়াল উপাধ্যায় রেল জংশন। কট্টরপন্থি হিন্দু সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) অন্যতম প্রতিষ্ঠাতার নামেই এখন এর পরিচিতি। এলাহাবাদ শহরকে প্রয়োগরাজ নামকরণ করা হয়। আজমগড়কে আরিয়ামগড়, ফৈজাবাদকে সাকেত, আলীগড়কে হরিগড় এবং মুজাফফরনগর জেলাকে লক্ষ্মীনগরে নামকরণের দাবি তুলেছে হিন্দু জাতীয়তাবাদী গোষ্ঠীগুলো। শুধু তাই নয় ফয়জাবাদ জেলার নামকরণ করা হয় অযোধ্যা। আহমেদাবাদের নাম বদলে এবার কর্ণাবতী করার ভাবনা বিজেপির।

প্রশ্ন উঠছে, বিধানসভা নির্বাচনের (West Bengal Assembly Election 2021) প্রাক্কালে এই নাম বদলের রাজনীতির মধ্য দিয়ে বিজেপি কি আসল ইস্যু থেকে মানুষের মুখ ঘুরিয়ে দিতে চাইছেন?

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #Narendra Modi

আরো দেখুন