বিনোদন বিভাগে ফিরে যান

টানা পাঁচ সপ্তাহ দর্শক টেনে সফল ‘বাঘিনী’

January 22, 2021 | 2 min read

ছবি: সংগৃহীত

ক্লাস সেভেনের এক প্রতিবাদী ছাত্রী থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী হয়ে ওঠার কাহিনি। লক্ষ্যে অবিচল। শত বাধা, বিপত্তি ও প্রতিরোধ ঠেলে এগিয়ে চলা। সাধারণ এক মেয়ের অসাধারণ হয়ে উঠার কাহিনিই হল ‘বাঘিনী’(Baghini)। ইন্দিরা বন্দ্যোপাধ্যায়(Indira Banerjee) নামে এক মেয়ের সংগ্রামী জীবনের উত্থানের গল্প নিয়ে তৈরি হয়েছে এই ছবি। মহামারীর মধ্যেও গ্রাম বাংলার বেশকিছু সিনেমা হলে টানা পাঁচ সপ্তাহ দর্শকদের নজর কাড়ছে। কারণ লক্ষ্যকে অবিচল রেখে কঠোর সংগ্রাম এবং শত বাধা টপকে সর্বোচ্চ শিখরে পৌঁছে যাওয়ার কাহিনি ফুটিয়ে তোলা হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) জীবন ও সংগ্রাম নিয়ে এই সিনেমা হলেও বাঘিনীকে মুখ্যমন্ত্রীর বায়োপিক বলতে নারাজ ছবির নির্মাতারা।
বাঘিনী ছবির হলে রিলিজ পাওয়া নিয়েও কম ঝামেলা হয়নি। অনেক প্রতিবন্ধকতা পেরিয়ে সিনেমাহলে জায়গা পেয়েছে বাঘিনী। ২০১৯সালে লোকসভা ভোটের মুখে নির্মাতারা এই ছবিকে হলমুখী করার উদ্যোগ নিলেও নির্বাচন কমিশনে একটি রাজনৈতিক দলের অভিযোগে সেটি পিছিয়ে যায়। শেষমেশ গত ২৫ডিসেম্বর বাঘিনী মুক্তি পায়। রাজ্যের প্রায় ৪০টি হলে ওই ছবি দেখানো শুরু হয়। মফস্‌সল এলাকাতেই এই ছবির চাহিদা বেশি। কয়েকটি হলে টানা পাঁচ সপ্তাহ এই ছবি চলছে বলে পরিচালক নেহাল দত্ত(Nehal Dutta) জানান। এখনও অবধি প্রচুর দর্শক ছবিটি দেখেছেন।

ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন কোলাঘাটের বাড়বড়িশা গ্রামের রুমা চক্রবর্তী(Ruma Chakraborty)। মাত্র সাড়ে তিন বছর বয়সে মঞ্চে নাটক ও ধ্রুপদী নৃত্যে হাতেখড়ি রুমাদেবীর। থিয়েটার, যাত্রা ও সিরিয়ালে চুটিয়ে অভিনয় করে দর্শকদের মনে আনন্দ দিয়েছেন। বাঘিনী তাঁর অভিনীত চতুর্থ সিনেমা। এক প্রতিবাদী ছাত্রী থেকে লড়াকু নেত্রী হওয়ার কাহিনি ফুটিয়ে তুলতে ছবির পরিচালক তাঁকে বেছে নিয়েছিলেন। আটপৌরে শাড়ি, পায়ে হাওয়াই চটি পরা রুমাদেবীর অভিনয় দক্ষতার তারিফ করছেন অনেকেই।
বিধানসভা ভোটের প্রাক্কালে বাঘিনী সিনেমা দেখার ঝোঁক বেড়েছে। কলকাতার বিভিন্ন প্রেক্ষাগৃহের তুলনায় গ্রামাঞ্চলে এই ছবি বেশি সাড়া ফেলেছে। পূর্ব মেদিনীপুর জেলার একাধিক হলে ছবিটি মুক্তি পায়। মহিষাদলের গীতা সিনেমা হলের(Gita Cinema Hall) কর্ণধার সুপ্রভাত বক্সি বলেন, আমাদের হলে ওই সিনেমা রিলিজ হয়েছিল। খুব ভালো সাড়া পেয়েছি। মহামারী অবস্থায় গত কয়েকমাস হল বন্ধ ছিল। এই অবস্থার মধ্যেও বাঘিনী সিনেমা ভালো দর্শক টেনেছে।
মুখ্য চরিত্রে অভিনয় করা কোলাঘাটের রুমাদেবী বলেন, আমি দক্ষিণেশ্বরের একটি সিনেমা হলে বসে বাঘিনী দেখেছিলাম। হলের ভিতর দাঁড়িয়ে দর্শকদের হাততালি শুনতে খুবই ভালো লেগেছে। খুব সুন্দর একটা ছবি। প্রত্যেকের জীবনে নানাধরনের বাধা বিপত্তি আসে। শত বাধা পেরিয়ে কীভাবে একটি সাধারণ নারী ক্ষমতার শীর্ষে পৌঁছে যেতে পারেন, সেটাই এই কাহিনির মূল বিষয়বস্তু। এই কাহিনিতে কোনও রাজনৈতিক দল কিংবা গোষ্ঠীকে টার্গেট করা হয়নি। বায়োপিক নয় বলেই মুখ্যমন্ত্রীর পরিবারের সদস্যদের এখানে তুলে ধরা হয়নি। আমাদের দেশে সরোজিনী নাইডু থেকে ইন্দিরা গান্ধী, নানা বাধা টপকে ক্ষমতার শীর্ষে পৌঁছেছেন। নারীর ক্ষমতায়নকে বিশেষভাবে হাইলাইট করা হয়েছে। অসম্ভব বলে কিছুই নেই, সেটাই ছবিতে বোঝানো হয়েছে।
ছবির পরিচালক নেহাল দত্ত বলেন, অনেকরকম বাধা টপকে শেষমেশ গত ২৫ ডিসেম্বর ছবিটি রাজ্যের প্রায় ৪০টি সিনেমাহলে মুক্তি পেয়েছে। পঞ্চম সপ্তাহেও কয়েকটি হলে ছবিটি চলছে। মহামারী পরিস্থিতির মধ্যেও এটা বড় পাওনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengali Movie, #Baghini, #Ruma Chakraborty, #Nehal Dutta

আরো দেখুন