দেশ বিভাগে ফিরে যান

লালুপ্রসাদ যাদবের স্বাস্থ্যের অবনতি, ভর্তি হাসপাতালে

January 22, 2021 | 2 min read

জেলবন্দি আরজেডি(RJD) সুপ্রিমো লালুপ্রসাদ যাদবের(Laloo Prasad Yadav) স্বাস্থ্যের অবনতি। তাঁর শ্বাসকষ্ট হচ্ছে বলে জানা গিয়েছে। তাঁর বুকে সংক্রমণ এবং নিমোনিয়া হয়েছে বলেও জানা গিয়েছে। তিনি রাঁচি(Ranchi) ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসে(Institute of Medical Science) ভর্তি।

চিকিৎসকরা জানিয়েছেন, হঠাৎই আরজেডি সুপ্রিমোর শ্বাসকষ্ট শুরু হয়েছে। সঙ্গে সঙ্গে তাঁর চিকিৎসা শুরু হয়েছে। লালুর অসুস্থতার খবর পেয়েই হাসপাতালে যান ঝাড়খণ্ডের(Jharkhand) স্বাস্থ্যমন্ত্রী। চিকিৎসকরা বিহারের(Bihar) প্রাক্তন মুখ্যমন্ত্রীকে সুস্থ করে তোলার জন্য চেষ্টা চালাচ্ছেন। তাঁর শারীরিক অবস্থার উপর নজর রাখা হচ্ছে। তাঁর করোনা পরীক্ষারও ব্যবস্থা করা হয়। করোনা পরীক্ষার(Covid Test) জন্য নমুনা সংগ্রহ করা হয়। র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের(Rapid Antigen Test) রিপোর্ট নেগেটিভ এসেছে। তবে এখনও আরটিপিসিআর পরীক্ষার রিপোর্ট আসেনি। সেই রিপোর্ট পাওয়ার অপেক্ষায় চিকিৎসকরা। তাঁর এক্সরেও করা হয়েছে। তাতে সংক্রমণের লক্ষণ দেখা গিয়েছে।
বেশ কিছুদিন ধরেই অসুস্থ লালু। তাঁর কিডনির অবস্থা একেবারেই ভাল নয়। ক্রিয়েটিনিনের মাত্রা স্থিতিশীল নয়। এছাড়া ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের সমস্যাও রয়েছে। তাঁর বাইপাস সার্জারিও হয়েছে। তাঁর কিডনির অবস্থার উন্নতি না হলে ডায়ালিসিসের প্রয়োজন হতে পারে বলে গত বছরের শেষদিকে জানান চিকিৎসকরা। তাঁরা আরও জানান, করোনা পরিস্থিতি না হলে লালুকে এইমসে পাঠানো হত। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেটা সম্ভব হচ্ছে না। তাই রাঁচিতেই তাঁর চিকিৎসা চলবে।

পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় ২০১৭ সাল থেকে দুর্নীতির দায়ে এখনও অবধি কারাদণ্ড ভোগ করছেন অবিভক্ত বিহারের তৎকালীন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ। চিকিৎসকদের মতে, তাঁর দুটি কিডনিই ঠিকমতো কাজ করছে না। এছাড়া ডিএফআরও নিম্নগামী। এছাড়াও অন্যকিছু সমস্যা দেখা দিয়েছে। মোটের উপর তাঁর অবস্থা যে মোটেই স্থিতিশীল নয়, সে-কথা জানিয়েছেন চিকিৎসক। তিনি খাওয়া-দাওয়াও কমিয়ে দিয়েছেন বলে সূত্রের খবর। অন্যান্য শারীরিক সমস্যারও ইঙ্গিত দিয়েছেন ডাক্তাররা। তাঁরা লালুর শারীরিক অবস্থা নিয়ে চিন্তিত। বিহারের বিধানসভা নির্বাচনের আগে লালু জামিনের আবেদন জানিয়েছিলেন। কিন্তু সেই আর্জি মকুব না হওয়ায় হতাশ হন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Laloo Prasad Yadav, #Health Update

আরো দেখুন