কলকাতা বিভাগে ফিরে যান

নেতাজির নামে ভিক্টোরিয়া মেমোরিয়ালের নামকরণ হোক চায় না নেতাজির পরিবার

January 23, 2021 | < 1 min read

ভিক্টোরিয়া মেমোরিয়াল(Victoria Memorial) কলকাতার এক সুপরিচিত জায়গা। সম্প্রতি এই ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে নেতাজি(Netaji) বা আজাদ হিন্দ ফৌজের(Azad Hind Fauj) নামে নামকরণ করার জল্পনা জোরালো হয়েছে। এই সম্ভবনারই তীব্র বিরোধীতা করলেন নেতাজি সুভাষচন্দ্রের পরিবারের সদস্যরা।

যদিও, কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক এই জল্পনাকে উড়িয়ে দিয়ে বলেছে এই রকম কোন কথা হয়নি।

সম্প্রতি নেতাজির নাতি চন্দ্র বসু(Chandra Bose) জানিয়েছেন নেতাজির পরিবার ইতিহাস বিকৃতিতে বিশ্বাসী নয়। তাঁরা চান নেতাজি এবং আজাদহিন্দ ফৌজের শহীদদের জন্যে আলাদা একটি সংগ্রহশালা এবং গবেষণাগার গড়ুক সরকার।

চন্দ্রবাবু জানান, “ভিক্টরিয়ার মতো ইতিহাসে গুরুত্বপূর্ন একটি স্মৃতি সৌধের নাম কি করে বদলে যেতে পারে? আমরা কি তাজ মহলের নাম বদলে যাওয়া মেনে নিতে পারব? ভিক্টোরিয়া এক অতি জনপ্রিয় পর্যটন স্থল। একটি পৃথক স্মৃতি সৌধ নেতাজির নামেই তৈরি করা উচিৎ সরকারের। ভিক্টোরিয়া, হাওড়া ব্রিজের ছবি পৃথিবী বিখ্যাত। এসবের টানেই দেশবিদেশের বহু পর্যটক কলকাতায় ছুটে আসেন। ভিক্টোরিয়া মেমোরিয়ালের শতবর্ষও চলছে। তাই ভিক্টোরিয়ার নাম পরিবর্তন করা অনৈতিক হবে।”

নেতাজির অপর নাতি অভিজিৎ রায়ও(Abhijit Roy( একই কথা বলেছেন। নেতাজির পরিবার বার বার নেতাজি গবেষণাগার তৈরির দাবি করেছেন। যেখানে নেতাজির জীবন নিয়ে পড়াশোনা করা যাবে। নরেন্দ্র মোদী প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পরেই এই প্রস্তাব তাঁরা দিয়েছিলেন।

নেতাজির ১২৫তম জন্মবার্ষিকি পালন করতে আগামি ২৩ শে জানুয়ারি, প্রধানমন্ত্রী কলকাতায় আসছেন। তিনি ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজিকে নিয়ে অনুষ্ঠিত প্রদর্শনীর উদ্বোধন করবেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও(Mamata Banerjee) সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Netaji Subhas Chandra Bose, #Victoria Memorial

আরো দেখুন