রাজ্য বিভাগে ফিরে যান

দুয়ারে সরকার প্রকল্পে নাম লেখালেন আড়াই কোটি মানুষ

January 24, 2021 | 2 min read

মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প ‘দুয়ারে সরকার’-এর (Duare Sarkar) উড়ান চলছে। এখনও পর্যন্ত এই শিবিরগুলিতে এসে নাম লেখালেন প্রায় আড়াই কোটি মানুষ। আর শুক্রবার পর্যন্ত এখান থেকে পরিষেবা পেলেন ১ কোটি ২৭ লাখ ২৩ হাজার ৭১ জন। তার মধ্যে স্বাস্থ্যসাথী কার্ড পেয়েছেন ৭৬ লাখ ২৬ হাজার ১৪২ জন। মমতা বন্দ্যোপাধ্যায় চান, সকলে স্বাস্থ্যসাথী কার্ড করান। তাই আরও বেশি মানুষ যাতে এই শিবির থেকে উপকৃত হতে পারেন, সেজন্য দুয়ারে সরকারের পঞ্চম পর্যায় ৮ ফেব্রুয়ারি পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

দুয়ারে সরকার ১ ডিসেম্বর শুরু হয়। শনিবার পর্যন্ত শিবির হয়েছে ২৪,৭৮১টি। নাম নথিভুক্ত করেছেন ২ কোটি ৪৭ লাখ ১ হাজার ৬৪৫ জন। ইতিমধ্যে খাদ্যসাথী প্রকল্পের পরিষেবা পেয়েছেন ১২ লাখ ৩৯ হাজার ৭৪২ জন। জাতিগত শংসাপত্র পেয়েছেন ১৪ লাখ ৩২ হাজার ৩৪১ জন। ওয়াকিবহাল মহল বলছে, এটি নজিরবিহীন। আগে জাতিগত শংসাপত্র পেতে কালঘাম ছুটে যেত। সেই সব জটিলতা কাটিয়ে পাড়ার পাশের শিবিরে গিয়ে এই শংসাপত্র পাওয়ার সুযোগ করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর ফলে বহু মানুষ উপকৃত হচ্ছে। আর ঠিক এটাই চাইছে রাজ্য সরকার। মানুষের হয়রানি দূর করতেই দুয়ারে সরকার প্রকল্প নিয়ে মানুষের কাছে গিয়েছে সরকার।

মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জেলাশাসক থেকে বিডিও, সকলের সঙ্গে বৈঠকে বারবার বলেছেন, মানুষের সঙ্গে ভালো ব্যবহার করতে হবে। কেউ শিবিরে এলে তাঁকে সবরকম সাহায্য করতে হবে। প্রয়োজনে নির্দিষ্ট ফর্ম পূরণ করে দিতে হবে। কিন্তু কেউ যেন ফিরে না যায়। মুখ্যসচিবের নিয়মিত নজরদারিতে এই প্রকল্প আরও সাফল্য পেয়েছে বলে মনে করছেন অফিসাররা। সরকারি সূত্রে জানা গিয়েছে, ২৪ হাজার ৮৫ জন পেয়েছে শিক্ষাশ্রী প্রকল্পের সুবিধা। জয় জোহার প্রকল্পের সুবিধা পেয়েছেন ৫,৩৫১ জন। তফসিলি বন্ধু প্রকল্পের সুবিধা পেয়েছেন ২৭ হাজার ২৫ জন। 

মেয়েদের বাল্যবিবাহ যাতে বন্ধ হয়, তারা যাতে পড়াশোনা চালিয়ে যেতে পারে, সেই লক্ষ্যে কন্যাশ্রী প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের জন্য তিনি ইউনেস্কো থেকে সম্মানিতও হয়েছেন। দুয়ারে সরকার শিবির থেকে কন্যাশ্রী প্রকল্পের সুবিধা পেয়েছেন ২ লাখ ৯৫ হাজার ৫৪৪ জন। এছাড়া উপযুক্ত বয়সে মেয়েদের বিয়ের সময় আর্থিক সাহায্য করতেও এগিয়ে এসেছেন মমতা। শিবিরগুলি থেকে তাঁর এই রূপশ্রী প্রকল্পের উপকার পেয়েছেন ৬৮,৪৯৩ জন। ঐক্যশ্রী প্রকল্পে পরিষেবা পেয়েছেন ১,৩৭,৪৬৪ জন। ১০ লাখ ৯৪ হাজার ৬৬৩ জন ১০০ দিনের কাজে নাম নথিভুক্ত করেছেন। কৃষকবন্ধু প্রকল্পের পরিষেবা পেয়েছেন ৭,৩৪,৯৬১ জন। আর ৩৭ হাজার ২৬০ জন মানবিক প্রকল্পের সুবিধা পেয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Government of West Bengal, #Duare Sarkar

আরো দেখুন