দেশ বিভাগে ফিরে যান

ট্র্যাক্টর মিছিল আটকাতে কৃষকদের ডিজেল বিক্রিতে নিষেধাজ্ঞা যোগী সরকারের

January 24, 2021 | < 1 min read

একদিকে নাছোড়বান্দা কৃষকরা কোমর বেঁধে নামছেন ২৬ জানুয়ারি ট্র্যাক্টর মিছিলের (Tractor March) জন্য, অন্যদিকে অভিযোগ সেই কর্মসূচিকে ব্যর্থ করার জন্যও সবদিক থেকে চেষ্টা করে যাচ্ছে প্রশাসন। একটি জাতীয় সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, প্রতিবাদরত কৃষকদের ডিজেল না দেওয়ার জন্য উত্তরপ্রদেশ সরকার প্রতিটি জেলার সাপ্লাই অফিসারদের নির্দেশনামা পাঠিয়েছে। দিল্লির সীমান্তে ইতিমধ্যে কৃষকরা জড়ো হয়েছেন ২৬ জানুয়ারির ট্র্যাক্টর মিছিলের জন্য, তার মধ্যেই এই নির্দেশনামা এসেছে।

খবরে সরকারের এই নির্দেশনামা প্রকাশিত হওয়ার পরেই সঙ্গে সঙ্গে কৃষক নেতা রাকেশ টিকায়েত নির্দেশ দিয়েছেন, যে যেখানে ট্র্যাক্টর নিয়ে আছেন, সেখানেই রাস্তা অবরোধ করতে। পশ্চিম উত্তরপ্রদেশ ও গাজিপুরের পূর্ব অংশের কৃষকদের মধ্যে এই খবর ছড়িয়ে পড়ার পরে ক্ষোভ তৈরি হয়েছে বলেও জানিয়েছে সংবাদ সংস্থা।

অন্য দিকে, কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর (Narendra Singh Tomar) জানিয়েছেন, ‘‘প্রতিবাদরত কৃষকরা শুধু কৃষি আইন (Farm Laws) বাতিল করার দাবিতেই অনড় রয়েছেন। তাঁরা বুঝতে চাইছেন না, কৃষি আইনের ফলে তাঁদের কতটা সুবিধা হতে পারে। সেই কারণেই কোনও আলোচনার সমাধান সূত্র পাওয়া যাচ্ছে না।’’

তিনি আরও দাবি করেছেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) নেতৃত্বে কৃষি আইনে যে বদল করা হয়েছে, তা কৃষকের উন্নতির জন্যই করা হয়েছে। কৃষকদের ইস্যু কেন্দ্রীয় সরকার যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে, ভবিষ্যতেও দেখবে।’’ রবিবার আগের মতোই একই কথা বলেছেন নরেন্দ্র সিংহ তোমর। তিনি জানিয়েছেন, কৃষকদের আইন বাতিল বাদ দিয়ে অন্য ইস্যুগুলি নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করে সমাধান সূত্রে পৌঁছানো দরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #Yogi Government, #Tractor Rally

আরো দেখুন