রাজ্য বিভাগে ফিরে যান

নেতাজি জয়ন্তীর অনুষ্ঠানের ৪০০ আমন্ত্রণপত্র বিলি হয়েছিল বিজেপির দপ্তর থেকে?

January 25, 2021 | < 1 min read

গত ২৩শে জানুয়ারি ভিক্টোরিয়া মেমোরিয়ালে (Victoria Memorial) নেতাজি স্মরণ উৎসব ছিল নাকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) গৌরবান্বিত করার অনুষ্ঠান ছিল সেটাই এখন লোকসমাজের প্রশ্ন। সেদিন ভিক্টোরিয়াতে যে কুনাট্য রচিত হল তাতে ক্ষুব্ধ নাগরিক সমাজ। কিন্তু যারা সেদিন রাজনৈতিক স্লোগান দিলেন, তাদের প্রবেশাধিকার কে দিল? এটাই প্রশ্ন।

মুরলীধর সেন লেন সূত্রে আমরা জানতে পেরেছি যে ভিক্টোরিয়া মেমোরিয়ালের অনুষ্ঠানের জন্য ৪০০টি আমন্ত্রণ পত্র দলীয় কার্যালয় থেকেবিলি করা হয়। তবে কি এই অনাহুত ৪০০ জনের স্লোগান দেওয়ার কারণেই সেদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর বক্তব্য রাখেননি?

পুলিশ জানিয়েছে সেদিনকার অনুষ্ঠানের জন্য ৬০০ টি ড্রাইভার চালিত গাড়ি রাখার আয়োজন করা হয়েছিল। কিন্তু, বাস্তবে এসেছিল ১৫০ টি গাড়ি। এদের মধ্যে কেউ স্লোগান দিয়েছেন বলে পুলিশ মনে করে না।

নেতাজির পৌত্র সুগত বসু (Sugata Bose) বলেন, আমার প্রশ্ন কীভাবে এরকম নিম্নরুচির মানুষদের সংস্কৃতি মন্ত্রক এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানায়? এসপিজি নিরাপত্তা বলয় গলে এঁরা কীভাবে ভেতরে জায়গা পায়? তাদের কি ইচ্ছাকৃতভাবেই এখানে ঢোকানো হয়েছিল?

নাম জানাতে অনিচ্ছুক এক বিজেপি (BJP) নেতা বলেন, এই ধরণের অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রীদের অংশ নেওয়ার কথা থাকে। তাই দলীয় কার্যালয়ে আমন্ত্রণ পত্র পাঠানো হয়। এবার আমাদের দলীয় কার্যালয়ে ৪০০র মত কার্ড এসে পৌঁছয়। আমরা সেগুলি বিলি করি।

বিজেপির এক আধিকারিক বলেন, এই স্লোগানের ফলে মমতা বন্দ্যোপাধ্যায় আবার সুযোগ পেলেন বিজেপিকে বাংলার সংস্কৃতি বিরোধী বলার। এই কার্ডগুলি দলের কার্যালয় থেকে বিলি না হলে এই ঘটনা ঘটতো না।

প্রসঙ্গত, বিজেপি বাদে সমস্ত রাজনৈতিক দলের মতে এই ঘটনায় আবারও প্রমাণ হয় বাংলার সংস্কৃতি বহু যোজন দূরে বিরাজ করে বিজেপি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Victoria Memorial, #netaji

আরো দেখুন