দেশ বিভাগে ফিরে যান

অভিনব ডুডল আর্টে ৭২ তম সাধারণতন্ত্র দিবস উদযাপন গুগল-এর – ভেসে উঠল বৈচিত্র্যের মধ্যে ঐক্য

January 26, 2021 | < 1 min read

ফের অভিনব ডুডল আর্টে ভারতের সাধারণতন্ত্র দিবসকে (Republic Day) বিশ্বদরবারে স্মরণ করাল গুগল। “না ভাষা, নানা মত, নানা পরিধান/ বিবিধের মাঝে দেখো মিলন মহান।” ৭২ তম সাধারণতন্ত্র দিবসে অতুলপ্রসাদ সেনের লেখা গানের এই লাইনগুলি আমাদের মনে করাল এই সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিন। ডুডলে ফুটিয়ে তোলা হল ভারতের এই ঐতিহাসিক দিন।

উল্লেখ্য, গভর্মেন্ট অফ ইন্ডিয়া (১৯৩৫) আইনের বদলে ১৯৫০ সালের এই দিনটিতেই কার্যকরী হয়েছিল ভারতের সংবিধান। গণতান্ত্রিক দেশে সুনিশ্চিত হয়েছিল প্রত্যেক ভারতবাসীর সমমর্যাদা ও সমান অধিকার। যা ৭১ বছর পরও একইভাবে রক্ষা করে চলেছে এই দেশ। বৈচিত্র্যের মধ্যে ঐক্যই ভারতের সবচেয়ে বড় হাতিয়ার। বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রে অসহিষ্ণুতা, সাম্প্রদায়িকতার টুকরো খবর শিরোনামে উঠে এলেও দেশের ঐতিহ্য, সার্বভৌমত্ব, সংস্কৃতি, আন্তরিকতা আজও অটুট। তাই তো আজও এর সৃষ্টি, চিন্তন, মনন, ঐক্য এখনও পুরো বিশ্বের কাছে ঈর্ষণীয় ও পাথেয়।

ক্রিকেট থেকে সঙ্গীত, সাহিত্য থেকে নৃত্যকলা- ভারতের সংস্কৃতি ও ঐতিহ্য দারুণভাবে ফুটে উঠেছে ডুডলে । দেশের তেরঙ্গার রঙ ব্যবহার করেই তৈরি ডুডল। নেপথ্য রয়েছেন মুম্বইয়ের শিল্পী ওঙ্কার ফন্ডেকর। ছবিতে ক্লিক করে গুগল ডুডল পেজে গেলে লেখা, “ভারতের সাধারণতন্ত্র দিবস উদযাপন আজ সেজেছে ডুডল। যেখানে দেশের রঙিন ও বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতিকেই তুলে ধরা হয়েছে। ভারতীয় পরম্পরা থেকে বলিউড, সবই রয়েছে।”

প্রসঙ্গত, এর আগেও নানা ঐতিহাসিক দিন, উৎসবের দিন ও নানা বিশিষ্ট ব্যক্তিত্বের জন্মদিনে ভারতকে সম্মান জানিয়ে বিশেষ ডুডল তৈরি করেছে গুগল। স্বাধীনতা দিবস কিংবা গান্ধীজয়ন্তী, হোলি-সহ নানা দিনগুলিতে বদলে ফেলা হয়েছে গুগল ডুডলকে (Google Doodles) । বিখ্যাত কোনও ব্যক্তিত্বকে সম্মান জানিয়েও একাধিকবার সেজেছে ডুডল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Republic Day, #Google Doodles

আরো দেখুন