দেশ বিভাগে ফিরে যান

২৬ জানুয়ারির নেপথ্যে জড়িয়ে রয়েছে কোন ইতিহাস? জেনে নিন

January 26, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আজ ২৬ জানুয়ারি, ভারতে প্রজাতন্ত্রের জন্মদিন। এদিন ৭৫-এ পা দিল ভারতের সাধারণতন্ত্র। প্রজাতন্ত্র দিবস উদযাপনকে কেন্দ্র করে বাংলাসহ নয়াদিল্লির রাজপথে উৎযাপিত হয় প্রজাতন্ত্র দিবস প্যারেড। দেশ ও বিভিন্ন রাজ্যের সশস্ত্র বাহিনীর রোমাঞ্চকর সামরিক পারফরম্যান্স সমৃদ্ধ করে তোলে ৭৫ তম প্রজাতন্ত্র দিবসকে। এছাড়াও ভারতের বৈচিত্র্যময় সাংস্কৃতিক ঐতিহ্যের প্রদর্শনও করা হয় এদিনে।  

নেতাজি জন্মজয়ন্তীর পর এই দিনটাতেও প্রতিটি ভারতবাসীর মনে দেশাত্মবোধক আবেগ জাগ্রত হয়। বর্ণাঢ্য নানা অনুষ্ঠানে ভেসে ওঠে দেশের সংস্কৃতি, ইতিহাসের ছবি। কিন্তু, জানেন কী এই দিনটার গুরুত্ব? ২৬ জানুয়ারির নেপথ্যে জড়িয়ে রয়েছে কোন ইতিহাস? রইল কিছু অজানা তথ্য

১৯২৮ সালে কলকাতায় কংগ্রেস(Congress) অধিবেশনে ব্রিটিশ সরকারের কাছে ডোমিনিয়ন স্টেটাস দাবি জানানোর প্রস্তাব পেশ করেন মহাত্মা গান্ধী(Mahatma Gandhi)। তাতে সংশোধনী আনেন তরুণ সুভাষচন্দ্র বসু(Subhas Chandra Bose)। তাঁর দাবি ছিল পূর্ণ স্বরাজ(Purna Swaraj)। গান্ধীজি তখন তাঁকে বোঝান, এক বছরের মধ্যে ব্রিটিশ সরকার ডোমিনিয়ন স্টেটাস না দিলে তিনি নিজেই পূর্ণ স্বরাজ দাবি করবেন। সুভাষচন্দ্রের সংশোধনী খারিজ হয়।

কথা রেখেছিলেন গান্ধীজি। পরের বছর ডিসেম্বরে লাহোরে ইরাবতী নদীর তীরে কংগ্রেসের অধিবেশনে পূর্ণ স্বরাজের দাবিতে তিনি প্রস্তাব আনেন। কিন্তু সুভাষ প্রস্তাব করলেন, শুধু পূর্ণ স্বরাজ নয়, আমরা নিজেদের সমান্তরাল সরকার ঘোষণা করব। তা অবশ্য পাশ হয়নি। তবে অধিবেশনে সর্বসম্মতিক্রমে ঘোষণা হয়, ১৯৩০ সালের ২৬ জানুয়ারি দেশজুড়ে স্বাধীনতা দিবস হিসেবে পালিত হবে। পূর্ণ স্বরাজের জন্য শপথবাক্য লিখেছিলেন গান্ধীজি।

সুভাষের অবশ্য সেই প্রথম স্বাধীনতা দিবসের উৎসবে যোগ দেওয়া হয়নি। লাহোর থেকে ফিরে নিজের জন্মদিনেই গ্রেপ্তার হন। এর ঠিক ১৯ বছর পর ১৯৪৯ সালে ২৬ নভেম্বর স্বাধীন ভারতের সংবিধান গৃহীত হয়। তখনই পূর্ণ স্বরাজের দাবি জানানো দিনটিকে শ্রদ্ধা জানিয়ে সাধারণতন্ত্র দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয় স্বাধীন ভারত সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Republic Day, #Independence Day, #26th January

আরো দেখুন