রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে এক লাফে আড়াইশোর নীচে নেমে গিয়েছে নতুন আক্রান্তের সংখ্যা

January 28, 2021 | 2 min read

প্রতি দিনই কমছে নতুন আক্রান্তের সংখ্যা। বুধবারও তার ব্যতিক্রম হল না। এক লাফে আড়াইশোর নীচে নেমে গিয়েছে নতুন আক্রান্তের সংখ্যা। বুধবার সন্ধ্যায় রাজ্য স্বাস্থ্য দফতরের(Health Dept) প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ২৩৪ জন। ফলে এ নিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ লক্ষ ৬৮ হাজার ৮৮৪।

সংক্রমণের গ্রাফটা যেমন প্রতি দিন একটু একটু করে নিম্নগামী হচ্ছে, তেমনই সংক্রমণের হারও যথেষ্ট স্বস্তির জায়গায় যাচ্ছে দিন দিন। এ দিন সংক্রমণের হার ১.৩৩ শতাংশ। প্রতি দিন যত সংখ্যক মানুষের কোভিড টেস্ট(Covid Test) হয় এবং তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকে ‘পজিটিভিটি রেট’(Positivity Rate) বা সংক্রমণের হার বলা হয়। গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৬০৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে মোট ৭৮ লক্ষ ৯৪ হাজার ৫০৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

দৈনিক সংক্রমণের পাশাপাশি দৈনিক সুস্থতার সংখ্যাটাও যথেষ্ট স্বস্তিদায়ক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৮৬ জন। ফলে মোট সুস্থ হওয়ার সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৫২ হাজার ৮৭৭ জন। সুস্থতার হারও বেড়েছে। এ দিন সুস্থতার হার ৯৭.১৯ শতাংশ।
দৈনিক সংক্রমণ, সুস্থতার পাশাপাশি দৈনিক মৃত্যুর গ্রাফটাও নিম্নগামী। বেশ কয়েক দিন ধরেই এক অঙ্কেই দাঁড়িয়ে রয়েছে সংখ্যাটি। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮ জনের। মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১০ হাজার ১৩৯।
সংক্রমণের নিরিখে জেলাগুলোর মধ্যে কলকাতা এখনও শীর্ষে। তবে দৈনিক সংক্রমণের সংখ্যাটা অনেকটাই নেমেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৬২ জন। এর পরই রয়েছে উত্তর ২৪ পরগনা। সেখানে নতুন করে সংক্রমিত হয়েছেন ৫২ জন। তাৎপর্যপূর্ণ ভাবে এই দুই জেলাতেই মৃত্যু অনেক কমেছে। গত ২৪ ঘণ্টায় এই দুই জেলায় এক জন করে করোনায় মারা গিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Corona Virus, #covid19

আরো দেখুন