রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্য পুলিশে প্রায় ১০ হাজার শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ মমতা সরকারের – আবেদন ২০শে ফেব্রুয়ারি পর্যন্ত

January 29, 2021 | 2 min read

এবার পশ্চিমবঙ্গ পুলিশে প্রায় ১০,০০০ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। কনস্টেবল, মহিলা কনস্টেবল, সাব-ইন্সপেক্টর, মহিলা সাব-ইন্সপেক্টর এবং সাব-ইন্সপেক্টর ( পুরুষ সশস্ত্র বাহিনী অর্থাৎ আর্মড ফোর্স )- সবমিলিয়ে মোট ৯,৭২০ পদে নিয়োগ করা হবে, এমনই জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

দেখে নেওয়া যাক শূন্যপদের বিবরণ :

• কনস্টেবল – ৭,৪৪০।
• মহিলা কনস্টেবল – ১,১৯২ জন।
• সাব-ইন্সপেক্টর – ৭৫৩ জন।
• মহিলা সাব-ইন্সপেক্টর – ১৫০ জন।
• পুরুষ সশস্ত্র সাব-ইন্সপেক্টর – ১৮৫ জন।

এবার দেখে নেওয়া যাক আবেদনের নিয়মাবলী :

১) সবকটি শূন্যপদে আবেদন করার জন্য প্রার্থীর বয়স ০১.০১.২০২১ -এর মধ্যে ২০ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে। এক্ষেত্রে তফশিলি জাতি এবং উপজাতি প্রার্থীরা বয়সের সর্বোচ্চ সীমায় পাঁচ বছর ছাড় পাবেন। অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থীরা ছাড় পাবেন সর্বোচ্চ তিন বছর।

২) কনস্টেবল পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থীকে মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে এবং বাংলায় লিখতে, পড়তে ও কথা বলতে জানতে হবে (দার্জিলিং ও কালিম্পং জেলার প্রার্থীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়)।

৩) সাব-ইন্সপেক্টর পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমতুল্য ডিগ্রির অধিকারী হতে হবে এবং বাংলায় লিখতে, পড়তে ও কথা বলতে জানতে হবে (দার্জিলিং ও কালিম্পং জেলার প্রার্থীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়)।

৪) কনস্টেবল পদে আবেদনের ক্ষেত্রে অসংরক্ষিত প্রার্থীদের আবেদন ফি ১৭৫ টাকা (ডেবিট, ক্রেডিট কার্ড অথবা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে জমা দিলে) ও ১৯৩ টাকা (‘সহজ তথ্যমিত্র কেন্দ্র’ থেকে জমা দিলে); ২০৬ টাকা (পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে জমা দিলে)। এক্ষেত্রে তপশিলি জাতি ও উপজাতি প্রার্থীদের শুধুমাত্র ২০ টাকা ‘প্রসেসিং ফি’ বাবদ জমা দিতে হবে জিএসটি সহ।

৫) সাব-ইন্সপেক্টর পদে আবেদনের ক্ষেত্রে অসংরক্ষিত প্রার্থীদের আবেদন ফি ২৭৫ টাকা (ডেবিট, ক্রেডিট কার্ড অথবা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে জমা দিলে); ২৯৩ টাকা (‘সহজ তথ্যমিত্র কেন্দ্র’ থেকে জমা দিলে); ৩০৬ টাকা (পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে জমা দিলে)। এক্ষেত্রে তফশিলি জাতি ও উপজাতি প্রার্থীদের শুধুমাত্র ২০ টাকা ‘প্রসেসিং ফি’ বাবদ জমা দিতে হবে জিএসটি-সহ।

৬) আবেদনের সময়সীমা আগামী ২০শে ফেব্রুয়ারি বিকেল পাঁচটা পর্যন্ত।

৭) আবেদন অনলাইন ও অফলাইন দুই মাধ্যমেই করা যাবে। অনলাইনের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদন করা যাকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Kolkata Police, #West Bengal Police

আরো দেখুন