দেশ বিভাগে ফিরে যান

কেজরিওয়ালের ভুয়ো ভিডিও দিয়ে ফাঁসলেন বিজেপির সম্বিত পাত্র – ‘ম্যানুপুলেট মিডিয়া’ চিহ্নিত করল টুইটার

February 2, 2021 | < 1 min read

দিল্লী সীমান্ত এলাকাগুলিতে এতদিন ধরে চলতে থাকা কৃষক আন্দোলনকে তিনি প্রথমদিন থেকে সমর্থন জানিয়ে এসেছেন। সরাসরি কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে কৃষি আইন বাতিলের কথাও বলেছেন। সেই অরবিন্দ কেজরিওয়াল(Arvind Kejriwal) কিনা নয়া কৃষি আইনের প্রশংসায় পঞ্চমুখ!‌ রীতিমত ভিডিও পোস্ট করে দাবি করেছিলেন বিজেপি(BJP,) মুখপাত্র সম্বিত পাত্র(Sambit Patra। তবে কিছুক্ষণ পরেই জানা গেল সেই ভিডিওটি সম্পূর্ণ জাল। টুইটার সেটিকে ‘‌ম্যানিপুলেট মিডিয়া’‌ বলেই চিহ্নিত করেছে। 
সম্বিতের পোস্ট করা সেই ভিডিওতে দেখা যাচ্ছে, কেজরিওয়াল নতুন কৃষি আইনের প্রশংসা করছেন। তিনি বলছেন, “এই আইনের ফলে কৃষকদের জমি, ফসলের সহায়ক মূল্য, মান্ডি কিছুই ছিনিয়ে নেওয়া হবে না। কৃষকরা ফসল মান্ডি ছাড়াও যে কোনো জায়গায় তাদের উৎপাদিত পণ্য বিক্রি করতে পারবেন। ৭০ বছরের মধ্যে এটিই একমাত্র বৈপ্লবিক পদক্ষেপ।” আর সেই টুইট প্রকাশ্যে আসতেই রিটুইটের ঝড় নামে টুইটারে। বিকাশ প্রতিম সিং নামে এক বিজেপি নেতা লেখেন, “মিথ্যা, চালাকি, প্রতারণার যদি কোনো মুখ থাকে তাহলে এটিই সেই মুখ।” সেটি রিটুইট করেছেন ডিডি নিউজের সাংবাদিক অশোক শ্রীবাস্তবও।

এরপরই পাল্টা অভিযোগ আসতে ফ্যাক্ট চেক করে টুইটার‌। তারপর সেই ভিডিওটিকে ম্যানিপুলেটেড মিডিয়া নামে আখ্যা দেয় সংস্থা।  অর্থাৎ সেই ভিডিওটি সম্পূর্ণ ভুয়ো। দেখা যায়, সেই ভিডিওটি এডিট করা হয়েছে পাঞ্জাব হরিয়ানা হিমাচল চ্যানেলের একটি সাক্ষাৎকার থেকে। সেই সাক্ষাৎকারে সর্বদাই অরবিন্দ কেজরিওয়াল সওয়াল করেন কৃষি আইনের বিরুদ্ধেই। আর সেই ভিডিও যে সম্পূর্ণ ভুয়ো তা প্রকাশ্যে আসতে অস্বস্তিতে বিজেপি মুখপাত্র। মুখ পুড়েছে কেন্দ্রের বিজেপি সরকারেরও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Fake Video, #arvind kejriwal, #twitter, #Sambit Patra

আরো দেখুন