স্বাস্থ্য বিভাগে ফিরে যান

হার্ট ভালো রাখতে সাহায্য করে ডার্ক চকোলেট!

February 9, 2021 | < 1 min read

আজ চকোলেট ডে। প্রেমিক বা প্রেমিকাকে চকোলেট দিতেই পারেন। তবে এখন তো সবাই স্বাস্থ্য সচেতন। তাই চকোলেট (Chocolate) দেওয়ার আগে ভেবে দিন। 

চকোলেট খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। অনেকে আবার মোটা হওয়ার ভয়ে চকোলেট খান না। কিন্তু সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে হার্টের রোগীদের জন্য ডার্ক চকোলেটের ভূমিকা অনস্বীকার্য। আপনার হার্টের (Heart) দেখভাল করবে ডার্ক চকোলেট (Dark Chocolate)৷ এমনই এক নয়া তথ্য আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। তাই ডার্ক চকোলেট উপহার দিতেই পারেন। 

গবেষকরা বলছেন, ফ্ল্যাভানল-রিচ কোকো জাতীয় খাবার বায়োমার্কার সার্কুলেট করে যা কার্ডিওমেটাবলিক সঠিক রাখতে সাহায্য করে এবং কার্ডিওমেটাবলিজিম সংক্রান্ত যাবতীয় রোগ প্রতিরোধে সাহায্য করে। মার্কিন যুক্তরাষ্ট্রের রোডে আইল্যান্ডের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সিমিন লিউ জানিয়েছেন যে, তাঁরা গবেষণায় পেয়েছেন, অতিরিক্ত কোকো ফ্ল্যাভানল খেলে শরীরে ডাইস্লিপিডেমিয়ার পরিমাণ কমিয়ে দেয়, যা পরোক্ষভাবে কার্ডিওমেটাবলিজিম সংক্রান্ত যাবতীয় রোগ প্রতিরোধে সাহায্য করে।

এমনকী একটি সমীক্ষা করেও তাঁরা দেখেছেন যে, কোকো জাতীয় খাবার যাঁরা খান না, তাঁদের থেকে যাঁরা খান তাঁরা হার্টের সমস্যায় ভোগেনও কম। সবচেয়ে ভাল প্রভাব দেখা গিয়েছে তাঁদের উপর, যাঁরা দিনে প্রায় ২০০ থেকে ৬০০ মিলিগ্রাম চকোলেট বা কোকো জাতীয় খাবার খান৷ কাজেই আজ থেকে আর টেনশন নট, মজায় খান ডার্ক চকোলেট৷ আর ভাল থাকুক আপনার হৃদয়৷

TwitterFacebookWhatsAppEmailShare

#Chocolate Day, #Chocolate, #Dark Chocolate, #Heart

আরো দেখুন