রাজ্য বিভাগে ফিরে যান

পাড়ায় সমাধানে ২৭৫ কোটি, দুয়ারে সরকারে ৩৩ কোটি ২৬ লক্ষ খরচ করেছে রাজ্য

February 9, 2021 | < 1 min read

‘পাড়ায় সমাধান’ (Paray Somadhan) কর্মসূচির মাধ্যমে রাজ্য সরকার এখনও পর্যন্ত ২৭৫ কোটি ৬০ লক্ষ টাকা ও ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) কর্মসূচিতে ৩৩ কোটি ২৬ লক্ষ টাকা খরচ করেছে। রাজ্যের পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) বিধানসভায় ভোট অন অ্যাকাউন্টের অ্যাপ্রোপিয়েশন বিলের উপর আলোচনায় জবাবি ভাষণ দেওয়ার সময়ে এই তথ্য দিয়েছেন।

অর্থমন্ত্রী অমিত মিত্রের (Dr Amit Mitra) অসুস্থতার জন্য বাজেট পেশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মুখ্যমন্ত্রী বাজেটের উপর আলোচনায় জবাবি ভাষণ দিলেও অ্যাপ্রোপিয়েশন বিল পেশের দায়িত্ব দেওয়া হয় পরিষদীয় মন্ত্রীকে।

পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বিরোধীদের উদ্দেশ্য করে বলেন, ‘ভালো কাজ করতে গেলে কিছু দুর্বলতা থাকতে পারে। কিন্তু তা কাটিয়ে কাজ করতে হয়। শুধু সমালোচনা নয়, ভালো কাজের সহযোগিতা করতে হয় সকলকে।’ তিনি জানান, দুয়ারে সরকারকে ঘিরে রাজ্যে ৩২ হাজার ৮০৯টি শিবির বসেছিল। ২ কোটি ৭৪ লক্ষ ৫৮ হাজার ৫৭৯ জন এই শিবিরে অংশ নিয়েছিলেন। ১ কোটি ৫৪ লক্ষ ১১ হাজার ৮৩৬ জন সুবিধে পেয়েছেন। তিনি পরিসংখ্যান দেন, কর সরলীকরণ করে স্বচ্ছতা আনার ফলে গত ১০ বছরে রাজ্যে রাজস্ব ৪০০ গুণ বেড়েছে। ২০১০-১১ আর্থিক বছরে রাজ্য সরকার ২১ হাজার ১২৮ কোটি ৭৪ লক্ষ টাকা রাজস্ব সংগ্রহ করেছিল। গত আর্থিক বছরে এই সংগ্রহ দাঁড়িয়েছে ৭৫ হাজার ৪১৬ কোটি টাকায়। পার্শ্ব শিক্ষকদের স্থায়ী চাকরির জন্য টেট পরীক্ষায় পাঁচ শতাংশ আসন সংরক্ষণ করা হয়েছে। বছরে তাঁদের বেতন তিন শতাংশ বৃদ্ধি করা হয়েছে। যা পাঁচ বছরে পাঁচ শতাংশ করা বৃদ্ধি পাওয়ার কথা ছিল। অবসরের পর তাঁদের এককালীন আর্থিক সাহায্য এক লক্ষ টাকা থেকে বাড়িয়ে তিন লক্ষ টাকা করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal, #Partha Chattejee, #Duare Sarkar, #Paray Somadhan

আরো দেখুন