দেশ বিভাগে ফিরে যান

ব্যবহারকারী ও কর্মীদের সুরক্ষা আমাদের প্রাথমিক কর্তব্য: মোদী সরকারকে জানাল টুইটার

February 10, 2021 | < 1 min read

কৃষক আন্দোলনকে(Farmers Protest) ঘিরে অপপ্রচার চালাচ্ছে টুইটার(Twitter), এমনই অভিযোগ তুলে এই মাইক্রোব্লগিং সাইটকে নোটিস পাঠিয়েছিল ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রক। কৃষক বিক্ষোভ নিয়ে ভুয়ো ও উস্কানিমূলক খবর ছড়ানোর অভিযোগে টুইটারকে হাজারের বেশি অ্যাকাউন্ট বন্ধ করার নির্দেশও দিয়েছিল নরেন্দ্র মোদী সরকার(Narendra Modi)। টুইটারে ভারতীয় গ্রাহকদের সুরক্ষা কতটা, সে নিয়ে প্রশ্নও উঠেছিল।

ভারতের পাঠানো নোটিসের ২৪ ঘণ্টার মধ্যে উত্তর দিয়ে টুইটার জানায়, সমস্ত গ্রাহক ও কর্মীদের সুরক্ষা এবং নিরাপত্তা তাদের প্রধান ও প্রাথমিক দায়িত্বের মধ্যে পড়ে। হিংসাত্মক খবর ছড়িয়ে জনজীবনকে অশান্ত করে তোলার কোনও অভিপ্রায় নেই টুইটারের।

কৃষক আন্দোলনের শুরু থেকেই টুইটারে একের পর এক ভুয়ো খবর ছড়িয়ে পড়ছে বলে অভিযোগ করেছিল দেশের তথ্যপ্রযুক্তি মন্ত্রক। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি দাবি করেছিল, টুইটারে এমন কিছু অ্যাকাউন্ট আছে যারা খালিস্তানি আন্দোলনকে সমর্থন করে। পাকিস্তান ও খালিস্তানপন্থীদের সঙ্গে যোগসূত্র আছে এমন কিছু টুইটার অ্যাকাউন্ট থেকেও কৃষক বিক্ষোভ নিয়ে বিভ্রান্তিকর পোস্ট ছড়িয়ে পড়েছিল। এমনকি টুইটারের গ্লোবাল সিইও জ্যাক ডরসেকে কৃষক আন্দোলনের সপক্ষে করা কিছু টুইটে লাইক করতেও দেখা যায়।

এরপরই এই মাইক্রোব্লগিং সাইটকে নোটিস পাঠায় ভারত সরকার। টুইটারের সঙ্গে যখন ভারত সরকারের মন কষাকষি চলছে তখনই টুইটারের ভারতীয় শাখার নীতি নির্ধারক অধিকর্তার দায়িত্ব থেকে সরে দাঁড়ান মহিলা কল। যদিও টুইটার জানায়, মহিমার পদত্যাগের পিছনে আলাদা কোনও কারণ নেই। সম্পূর্ণ ব্যক্তিগত কারণেই তিনি কিছু সময়ের জন্য বিশ্রাম চেয়েছেন।

যদিও পর্যবেক্ষকদের মতে, টুইটার নিয়ে অশান্তির মাঝেই ভারতীয় শাখার নীতি নির্ধারকের সরে দাঁড়ানোর ঘটনা বিশেষ তাৎপর্যপূর্ণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #twitter, #security

আরো দেখুন