স্বাস্থ্য বিভাগে ফিরে যান

আলিঙ্গনে শুধু মনই না চাঙ্গা হবে স্বাস্থ্যও

February 12, 2021 | < 1 min read

চলছে ভালোবাসার মরসুম। আজ পালিত হচ্ছে হাগ ডে বা আলিঙ্গন দিবস। জাদু কি ঝাপ্পি যে অনেক সমস্যার সমাধান করতে পারে, তা দেখিয়েছিলেন মুন্নাভাই। শুধু মনেই না, আলিঙ্গন কিন্তু শরীরেও ভালো প্রভাব ফেলে, জানাচ্ছেন ডাক্তাররা।

জেনে নিন কী কী উপকারিতা এই জাদু কি ঝাপ্পিরঃ

  • কাউকে আলিঙ্গন করলে আপনি নিজেকে অনেকটা নিরাপদ মনে করবেন। এর ফলে মনের উদ্বেগ, হতাশা কমে যায়। বেশ কিছুক্ষণ ভালোবাসার মানুষকে জড়িয়ে থাকলে স্ট্রেস লেভেল কমে বলে জানাচ্ছেন চিকিত্‍সকরা।
  • ভালোবাসার মানুষকে কিছুক্ষণ জড়িয়ে থাকলে শরীর থেকে অক্সিটোসিন নির্গত হয়। অক্সিটোসিনকে ভালোবাসার হরমোন বলে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। এই হরমোন শরীরকে রিল্যাক্স করায় এবং রক্তচাপ কমাতে সাহায্য করে।
  • আলিঙ্গন হার্ট ভালো রাখতেও উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। অন্তত ২০ সেকেন্ড ভালোবাসার মানুষকে জড়িয়ে থাকলে হার্টবিট অনেকটা স্বাভাবিক হয়ে আসে। আলিঙ্গনের ফলে হার্ট ভালো থাকে বলে জানাচ্ছেন ডাক্তাররা।
  • শরীরের নানা ব্যথা-যন্ত্রনার উপশম করায় আলিঙ্গন। থেরেপেটিক টাচ ট্রিটমেন্টের ফলে ব্যথা-যন্ত্রনা কমে। দীর্ঘদিনের ব্যথা কমিয়ে আলিঙ্গনের ফলে জীবনযাত্রার মান উন্নত হয়।
  • ভালোবাসার মানুষকে বেশ কিছুক্ষণ জড়িয়ে থাকলে নিজেকে অনেক নিরাপদ মনে হয়। এর ফলে আলিঙ্গন মন থেকে ভয় দূর করতে সাহায্য করে। এমনকি টেডি বিয়ারের মতো কোনও প্রাণহীন বস্তুকে জড়িয়ে থাকলেও মনের ভয় অনেকটাই দূর হয়।

বিজ্ঞানীরা বলছেন যে দিনে অন্তত চার থেকে বারো বার কাউকে আলিঙ্গন করা জরুরি। তা সম্ভব না হলে ভালোবাসার মানুষকে দিনে অন্তত ২০ সেকেন্ড জড়িয়ে থাকুন। জমিয়ে করুন এই আলিঙ্গন দিবসের উদযাপন।

TwitterFacebookWhatsAppEmailShare

#stay healthy

আরো দেখুন