তথ্য যাচাই বিভাগে ফিরে যান

রাজি নন মহারাজ, তাই কি মহাগুরুর স্মরণে বিজেপি?

February 17, 2021 | < 1 min read

‘মহারাজ’-এর সঙ্গে সমীকরণ নিয়ে ধোঁয়াশা কাটেনি এখনও। তার মধ্যেই কি ‘মহাগুরু’কে দলে টানার চেষ্টা শুরু করে দিল বিজেপি? সোমবার গভীর রাতে সঙ্ঘপ্রধান মোহন ভাগবতের (Mohan Bhagwat) সঙ্গে মিঠুন চক্রবর্তীর (Mithun Chakraborty) সাক্ষাতের পর এমনই জল্পনা মাথাচাড়া দিচ্ছে। মিঠুন যদিও তেমন কোনও সম্ভাবনার কথা খোলসা করেননি। তবে জানিয়েছেন যে, ভাগবতের সঙ্গে তাঁর ‘আধ্যাত্মিক যোগ’ রয়েছে। তাতে বিজেপি-র হাত ধরে রাজনীতিতে তাঁর প্রত্যাবর্তন ঘিরে জল্পনা আরও জোরালো হয়েছে।

সামনে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন (West Bengal Election 2021)। তার অব্যবহিত আগে মিঠুন-মোহন যোগাযোগ নিয়ে জল্পনা তো হবেই। বিশেষত, মিঠুন যখন একদা তৃণমূলের কাছের লোক ছিলেন। বস্তুত, মিঠুন একটা সময়ে তৃণমূলের রাজ্যসভা সাংসদও ছিলেন। নিছক সৌজন্য রক্ষার্থেই ভাগবতের এই আগমন নাকি এর পিছনে রয়েছে ‘রাজনৈতিক সংযোগ’? এই প্রশ্নের সরাসরি জবাব দেননি মিঠুন। বলেছেন, ‘‘দয়া করে কোনও জল্পনা তৈরি করবেন না। এখনও পর্যন্ত সে রকম কিছু ঘটেনি।’’

তবে মিঠুন রাজনীতিতে ‘বীতশ্রদ্ধ’ বলেই তাঁর ঘনিষ্ঠ সূত্রের খবর। তৃণমূলের রাজ্যসভা সাংসদ থাকাকালীনই তাঁর নাম জড়িয়েছিল সারদা কেলেঙ্কারিতে। সে সব ঝেড়ে মুছে ফেলতে মিঠুন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে চিঠি লিখে টাকা ফেরত দিয়েছিলেন। যেমন মমতা বন্দ্যোপাধ্যায়কে সবিনয়ে ফিরিয়ে দিয়েছিলেন তাঁর দেওয়া রাজ্যসভার সাংসদ পদটি।

প্রসঙ্গত, বঙ্গ বিজেপির (BJP) মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কে হবেন তা নিয়ে রীতিমত দ্বিধাবিভক্ত গেরুয়া শিবির। দিলীপ ঘোষ, মুকুল রায়, শুভেন্দু অধিকারী, স্বপন দাশগুপ্ত – তালিকা দীর্ঘ থেকে দীর্ঘতর হয়েই চলেছে। এরই মধ্যে সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) বিজেপির মুখ্যমন্ত্রীর মুখ হতে পারেন বলে গুজব রটেছিল। কিন্তু মহারাজ নিমরাজি হওয়ায় এবার মহাগুরুর স্মরণে গেরুয়া দল? বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সমতুল্য মুখ যে তাদের নেই, তা আবারও প্রমাণিত হল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mithun chakraborty, #mohan bhagwat, #Sourav Ganguly

আরো দেখুন