রাজ্য বিভাগে ফিরে যান

দুয়ারে সরকারে আবেদন, বার্ধক্য এবং বিধবা ভাতার পাবেন আরও ১৬ লক্ষ

February 19, 2021 | 2 min read

‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) ক্যাম্পে আবেদন করে রাজ্যে ১৬ লক্ষ বয়স্ক নাগরিক বার্ধক্য ও বিধবাভাতার আওতায় এলেন। বার্ধক্যভাতা প্রকল্পে ১২লক্ষ এবং বিধবাভাতা স্কিমে আরও চার লক্ষ নাম নতুন করে অন্তর্ভুক্ত হয়েছে। প্রতি মাসে ওই ১৬লক্ষ উপভোক্তা এক হাজার টাকা করে পেনশন পাবেন। ফেব্রুয়ারি মাস থেকে তাঁদের অ্যাকাউন্টে হাজার টাকা করে পাঠানো শুরু হয়েছে। আগে রাজ্যে মোট ৭লক্ষ ১০হাজার ২২১জন বার্ধক্য ও বিধবাভাতা পেতেন। দুয়ারে সরকার ক্যাম্পে আবেদনের পর সেই সংখ্যাটা বেড়ে দাঁড়াল ২৩লক্ষ ১০হাজার ২১১। বিজেপি ‘দুয়ারে সরকার’ নিয়ে যতই কটাক্ষ করুক না কেন, মানুষ সুফল পাচ্ছেন। নতুন করে ১৬লক্ষ মানুষের পেনশন স্কিমের আওতায় আসার পরিসংখ্যানে তা স্পষ্ট।

গত ১ডিসেম্বর থেকে রাজ্যজুড়ে শুরু হয় দুয়ারে সরকার ক্যাম্প। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত ওই ক্যাম্প চলে। সেখানে স্বাস্থ্যসাথী থেকে কাস্ট সার্টফিকেট, খাদ্যসাথী, পেনশন স্কিম, ১০০দিনের জবকার্ডের জন্য লক্ষ লক্ষ আবেদন জমা পড়ে। লক্ষ লক্ষ মানুষ সরকারি পরিষেবার আওতায় এসেছেন। এই সাড়া দেখে চিন্তিত গেরুয়া শিবির তাকে ‘যমের দুয়ারে’ বলে আক্রমণ করছে।

পাঁশকুড়া গ্রাম পঞ্চায়েতের রঘুনাথবাড়ি গ্রাম পঞ্চায়েত এলাকায় দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন করে স্থানীয় সুন্দরনগর গ্রামের অনুরাধা সাউ বিধবাভাতা, সরস্বত্যা গ্রামের গীতা সামন্ত বার্ধক্যভাতা পাচ্ছেন। গত ৩ফেব্রুয়ারি সরকারিভাবে তাঁদের নাম নথিভুক্ত হয়। তার সাতদিনের মধ্যেই প্রত্যেকের অ্যাকাউন্টে এক হাজার টাকা ঢুকে গিয়েছে। দুয়ারে সরকার ক্যাম্পে আবেদনের পর পটাশপুর-১ব্লকের অমর্ষি-১ গ্রাম পঞ্চায়েতের শৌলাভেড়ি গ্রামের মণীন্দ্রনাথ মণ্ডল ও শ্রীকান্ত মাইতি বার্ধক্যভাতার অন্তর্ভুক্ত হয়েছেন। তাঁরা বলেন, দুয়ারে সরকার ক্যাম্প না হলে এত সহজে হয়তো পেনশন স্কিমে নাম উঠত না।

বিভিন্ন জেলায় পেনশন স্কিমে তিন থেকে চারগুণ পর্যন্ত কোটা বৃদ্ধি পেয়েছে। যেমন পূর্ব মেদিনীপুর জেলায় বার্ধক্যভাতা পেতেন ২৭হাজার ১১২জন। ক্যাম্পে আবেদন করার পর একসঙ্গে ১লক্ষ ৪৪হাজার ২৯৫জনের নাম নথিভুক্ত হয়েছে। পশ্চিম মেদিনীপুর জেলায় বার্ধক্যভাতা স্কিমে নথিভুক্ত ছিলেন ৪১হাজার ৪৮৫জন। দুয়ারে সরকার ক্যাম্পে নতুন করে ৯০হাজার ৯২৩জন বার্ধক্যভাতা স্কিমের অধীনে এসেছেন। পূর্ব মেদিনীপুরের অতিরিক্ত জেলাশাসক(ভূমি) সুদীপ্ত পোড়েল বলেন, দুয়ারে সরকার ক্যাম্পে আমাদের জেলায় বার্ধক্য ও বিধবাভাতা স্কিমে আরও ১লক্ষ ৮০হাজার নাম নথিভুক্ত হয়েছে। ফেব্রুয়ারি মাস থেকেই তাঁদের অ্যাকাউন্টে হাজার টাকা করে ঢুকছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Duare Sarkar, #widow pension, #old age pension

আরো দেখুন