দেশ বিভাগে ফিরে যান

জ্বালানির মূল্যবৃদ্ধি রুখতে কোনও আশ্বাস দিলেন না নির্মলা

February 21, 2021 | 2 min read

রোজই বেড়ে চলেছে পেট্রল ও ডিজেলের (Petrol- Diesel) দাম। দেশের কোথাও কোথাও লিটার পিছু পেট্রলের দাম ১০০ টাকা ছাপিয়ে গিয়েছে। এতকিছুর পরেও পেট্রল-ডিজেলের দাম কমা নিয়ে শনিবারও স্পষ্ট কোনও আশ্বাস দিলেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman)। উল্টে জানালেন, তেলের দামের বিষয়টি বাজারের উপর ছেড়ে দেওয়া হয়েছে।

কেন্দ্র কোনওভাবেই তাতে হস্তক্ষেপ করে না। এই ‘ধর্ম সঙ্কটের’ সমাধানে কেন্দ্র ও রাজ্যগুলির আলোচনা দরকার বলে তিনি জানিয়েছেন। পেট্রপণ্যকে জিএসটির আওতায় আনা হবে কি না, সে প্রসঙ্গে সীতারামন বলেন, ‘জিএসটি পরিষদ এবং রাজ্যগুলির মতামতের উপর তা নির্ভর করছে। সব পক্ষ একমত হলে সারাদেশে পেট্রলের দামে সমতা আসবে। সেক্ষেত্রে একটি মাত্র কর ধার্য হবে। সেই কর কেন্দ্র এবং রাজ্যগুলি ভাগ করে নেবে।’

এদিকে, পেট্রল ও ডিজেলের দাম বৃদ্ধি {Petrol Diesel price hike) নিয়ে কেন্দ্রকে একহাত নিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। গত ১১দিন ধরে যেভাবে দাম বেড়ে চলেছে, তার পিছনে কেন্দ্রের ভুল আর্থিক নীতিকে দায়ী করেছেন এই প্রবীণ রাজনীতিক। এই নিয়ে শনিবার তিনি একের পর এক ট্যুইট করেছেন। তাঁর কথায়, ‘মোদি সরকার পেট্রলে লিটার পিছু ৩২ টাকা ৯০ পয়সা এবং ডিজেলে ৩১ টাকা ৮০ পয়সা অন্তঃশুল্ক চাপিয়েছে। ইউপিএ সরকারের সময়ে ২০১৪ সালে এই পরিমাণ ছিল যথাক্রমে ৯ টাকা ২০ পয়সা এবং ৩ টাকা ৪৬ পয়সা। গত ১১দিন ধরে যেভাবে দাম বেড়ে চলেছে, তার পিছনে কেন্দ্রের ভুল আর্থিক নীতিকে দায়ী করেছেন এই প্রবীণ রাজনীতিক। এদিকে, পেট্রল ও ডিজেলের দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রকে একহাত নিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। গত ১১দিন ধরে যেভাবে দাম বেড়ে চলেছে, তার পিছনে কেন্দ্রের ভুল আর্থিক নীতিকে দায়ী করেছেন এই প্রবীণ রাজনীতিক। এই নিয়ে শনিবার তিনি একের পর এক ট্যুইট করেছেন। তাঁর কথায়, ‘মোদি সরকার পেট্রলে লিটার পিছু ৩২ টাকা ৯০ পয়সা এবং ডিজেলে ৩১ টাকা ৮০ পয়সা অন্তঃশুল্ক চাপিয়েছে। ইউপিএ সরকারের সময়ে ২০১৪ সালে এই পরিমাণ ছিল যথাক্রমে ৯ টাকা ২০ পয়সা এবং ৩ টাকা ৪৬ পয়সা।

সাধারণ মানুষের কথা ভেবে কেন্দ্রের এখনই অন্তঃশুল্ক কমানো উচিত।’ শনিবার কলকাতায় ৩৭ পয়সা বেড়ে লিটার পিছু পেট্রলের দাম দাঁড়িয়েছে ৯১ টাকা ৭৮ পয়সা। অন্যদিকে লিটার পিছু ৩৭ পয়সা বেড়ে কলকাতায় ডিজেলের দাম দাম দাঁড়িয়েছে ৮৪ টাকা ৫৬ পয়সা। মেট্রো শহরগুলির মধ্যে পেট্রল ও ডিজেলের দাম সবচেয়ে বেশি মুম্বইতে। মহারাষ্ট্রের রাজধানী শহরে এদিন লিটার পিছু পেট্রলের দাম ৯৭ টাকা এবং ডিজেলের দাম ৮৮ টাকা ৬ পয়সা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nirmala Sitharaman, #Petrol Diesel Price Hike

আরো দেখুন