দেশ বিভাগে ফিরে যান

কোষাগার ভরাতে ৩ সংস্থার বিলগ্নিকরণ করতে চায় মোদী সরকার!

February 22, 2021 | < 1 min read

বিলগ্নিকরণের পরের ধাপে ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড (ভেল), মেকন লিমিটেড এবং অ্যান্ড্রু ইয়ুল অ্যান্ড কোম্পানিতে অংশীদারিত্ব বিক্রি করতে চলেছে মোদী সরকার (Modi Govt) ।

চলতি অর্থবর্ষে বিলগ্নিকরণ থেকে লক্ষ্যমাত্রার অনেক কম অর্থ আদায় হওয়ায় এই তিন সংস্থায় অংশীদারিত্ব বিক্রি করতে চায় কেন্দ্র। সরকারের লক্ষ্য, ২০২১-২২ অর্থবর্ষে রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণে ১.৭৫ লক্ষ কোটি টাকা ঘরে তোলার।

চলতি অর্থবর্ষে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণ থেকে ২.১ লক্ষ কোটি টাকা তোলার পরিকল্পনা ছিল। কিন্তু, জানুয়ারি পর্যন্ত তোলা গিয়েছে মাত্র ১৫,২২০ কোটি টাকা। বিনিয়োগকারী না পেয়ে এয়ার ইন্ডিয়া ও ভারত পেট্রোলিয়াম কর্পোরেশনের বিলগ্নিকরণ আগামী অর্থবর্ষে পিছিয়ে দেওয়া হয়েছে।

ভেল, মেকন, অ্যান্ড্রু ইয়ুলের শেয়ার বিক্রির জন্য সম্প্রতি এসবিআই ক্যাপিটাল মার্কেটসকে উপদেষ্টা নিয়োগ করা হয়েছে। এসবিআই ক্যাপিটাল মার্কেটসের রিপোর্টের ভিত্তিতেই ভেল-এর অংশীদারিত্ব বিক্রি করার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। যদিও বিলগ্নিকরণ নিয়ে এ মুহূর্তে তাদের কাছে কোনও তথ্য নেই বলেই ভেল-এর এক মুখপাত্র জানিয়েছেন। মেকন এবং অ্যান্ড্রু ইয়ুলের শেয়ার বিক্রির ক্ষেত্রেও পরামর্শদাতা থাকবে এসবিআই ক্যাপিটাল মার্কেটস।

ভারতের দশ মহারত্ন সংস্থার মধ্যে ভেল অন্যতম এবং সেখানে কেন্দ্রের ৬৩.১৭ শতাংশ অংশীদারিত্ব রয়েছে। রাষ্ট্রায়ত্ত এই সংস্থাটির ১৬টি কারখানা এবং প্রায় ৩৩,৫০০ কর্মী রয়েছে। চলতি অর্থবর্ষের জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিক পর্যন্ত সংস্থাটির হাতে ১.১ লক্ষ কোটি টাকার বরাত রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi

আরো দেখুন