কলকাতা বিভাগে ফিরে যান

সাড়ে ৩ বছর পর দার্জিলিং-এ এসে আবারও কালো পতাকা দেখলেন দিলীপ

February 23, 2021 | < 1 min read

২০১৭ সালের ৫ অক্টোবরের পর আবার ২০২১-এর ২৩ ফেব্রুয়ারি, আবার একটি মঙ্গলবার দার্জিলিংয়ে পা রাখলেন দিলীপ ঘোষ। তবে এই সফরও শুরু হল কালো পতাকা দেখে!

ঠিক কী হয়েছিল ২০১৭ সালের ৫ অক্টোবর? সে বার দু‍দিনের দার্জিলিং সফর ছিল দিলীপের। প্রথম দিন ৪ অক্টোবর থেকেই তাঁর সফর নিয়ে উত্তাপ ছড়ায় পাহাড়ে। বিভিন্ন জায়গায় কালো পতাকা দেখানো হয়। কিন্তু ৫ অক্টোবর হয় সটান হামলা। দার্জিলিং জেলা সদরে ‘গোর্খা দুখ নিবারণী সমিতি’র হলের সামনের সভাস্থলে প্রথমে হামলা চলে। দিলীপের মাইক কেড়ে নেওয়া হয়। সঙ্গে সঙ্গেই তিনি দার্জিলিং সদর থানায় অভিযোগ জানাতে রওনা হন। তখনই তাঁকে ধাক্কাধাক্কি করা হয় রাস্তার উপর। দিলীপের আপ্ত সহায়ক দেব সাহা এবং দার্জিলিঙের বিজেপি নেতা রাকেশ পোখরেলকে রাস্তায় ফেলে মারধরও করা হয়। রাকেশকে লাথি মারতে থাকে জনতা। দিলীপ জখম না হলেও বাকিদের হাসপাতালে নিয়ে যেতে হয়।

সে দিনের কথা এখনও ভোলেননি দিলীপ। সাড়ে ৩ বছর আগের সেই দিন আর মঙ্গলবার— দু’টি সফরেই দিলীপের সঙ্গী এক অনুগামী জানান, সে দিন সকালে কালিম্পং থেকে দার্জিলিং পৌঁছনোর পথেই বিক্ষোভের মুখে পড়তে হয়েছিল। বাতাসিয়া লুপের কাছে কালো পতাকা দেখায় বিক্ষোভকারীরা। দার্জিলিং স্টেশন থেকে চকবাজার পর্যন্ত মিছিল করেন দিলীপ। চকবাজারে একটি ছোট সভাও হয়। তখনও দার্জিলিং শহরের বিভিন্ন জায়গায় কালো পতাকা দেখা যায়। বিকেল তিনটে নাগাদ সভাস্থলে পৌঁছেছিলেন দিলীপ। তার আগেই বিক্ষোভকারীরা হল-এ উপস্থিত হয়।

সেই দার্জিলিংয়েই মঙ্গলবার দিলীপের সমাবেশ এবং রোড-শো। এখন পরিস্থিতি আবার বদলে গিয়েছে। সেবার যাঁদের হাতে বিজেপি-র পতাকা ছিল, এখন তাঁদের হাতেই কালো পতাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#dilip ghosh

আরো দেখুন