হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

বিজেপির পরাজয় নিশ্চিত, তাই ভোটের দিন ঘোষণায় বিলম্ব?

February 23, 2021 | < 1 min read

রাজ্যের ভোটের প্রস্তুতি জোরদার শুরু হয়ে গিয়েছে। এখন শুধু ভোট ঘোষণার অপেক্ষা। বুথের পরিকাঠামো সহ সব রকম প্রস্তুতি চূড়ান্ত। এখন ঘোষণা করে দিলেই হয়। গত ডিসেম্বর মাস থেকে নির্বাচন কমিশন যেসব নির্দেশ দিয়েছে, সব নির্দেশ পালন করা হয়ে গিয়েছে। এখন শুধু ভোট ঘোষণার প্রক্রিয়াটি বাকি।

ইতিমধ্যেই একাধিকবার রাজ্যে প্রস্তুতি খতিয়ে দেখতে এসেছেন মুখ্য নির্বাচন আধিকারিক সুদীপ জৈন। তবুও দিন ঘোষণা এখনও হয়নি। এর আগে ইঙ্গিত পাওয়া গেছিল যে ফেব্রুয়ারি মাসের শুরুতেই নির্ঘন্ট ঘোষণা হবে, এবং মে মাসের প্রথম সপ্তাহেই নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে। কিন্তু ফেব্রয়ারি শেষ হয়ে মার্চ মাস শুরু হতে চলল, দিন ঘোষণা এখনও বাকি। কেন? উঠছে প্রশ্ন।

রাজনৈতিক মহলের ধারণা, একাধিক কেন্দ্রীয় প্রকল্পের উদ্বোধন করতে আবার রাজ্যে আসতে পারেন প্রধানমন্ত্রী। যা বিজেপি স্বভাবসিদ্ধ ভাবেই ভোটের আগে সব জায়গাতেই করে থাকে। ভোট ঘোষণা হয়ে গেলে মডেল কোড অফ কন্ডাক্ট বা নির্বাচনী বিধি চালু হয়ে গেলে তা আর সম্ভব হবে না। সেই কারণেই নির্বাচন ঘোষণায় কমিশনের এই ঢিলেমি।

এছাড়াও আরও একটি সম্ভাবনার কথা উঠে আসছে। গত দু’মাসে যে কটি জনমত সমীক্ষা হয়েছে, সবগুলোতেই বিজেপির তুলনায় এগিয়ে তৃণমূল (Trinamool)। প্রত্যেকটি সংবাদমাধ্যমের সমীক্ষা অনুযায়ী তৃণমূল একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরছে। দৃষ্টিভঙ্গি পোর্টালেও আমরা এমন সমীক্ষার ফলাফল সাধারণ মানুষের কাছে তুলে ধরেছি। সেই কারণেই এই মুহূর্তে নির্বাচন চাইছে না বিজেপি (BJP)। ভোট প্রক্রিয়া যত পেছাবে, ততই বিজেপি রাজ্যে বিভাজনের রাজনীতি করার জন্যে আরো কিছুটা সময় পেয়ে যাবে। সেটাও নির্বাচনের দিন ঘোষণার বিলম্বের কারণ হতে পারে বলে মত অনেকের।

তবে যে কারণেই হোক না কেন, নির্বাচনী (West Bengal Election 2021) নির্ঘন্ট ঘোষণায় এই বিলম্ব ভালো চোখে দেখছে না রাজ্যের সাধারণ মানুষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #West Bengal Election 2021

আরো দেখুন