বিবিধ বিভাগে ফিরে যান

ফি-র পরিবর্তে রাজার কাছে বিজ্ঞানসভার জন্যে দান চেয়েছিলেন মহেন্দ্রলাল সরকার

February 23, 2021 | 2 min read

ছবি সৌজন্যেঃ Get Bengal

মহেন্দ্রলাল সরকার মনেপ্রাণে বিশ্বাস করতেন আধুনিক বিজ্ঞানচর্চা না করলে ভারতীয়দের কোনও দিন উন্নতি সম্ভব নয়। তার উদ্যোগে ১৮৭৬ সালের ২৯ জুলাই ‘ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অব সায়েন্স’-এর উদ্বোধন হয় কলেজ স্ট্রিট ও বৌবাজারের সংযোগস্থলে সরকার থেকে লিজ় নেওয়া একটি বাড়িতে। ভিজিয়ানগরমের মহারাজ মহেন্দ্রলালের চিকিৎসায় সুস্থ হয়েছিলেন।

ফি দিতে চাইলে তার বদলে ডাক্তারবাবু বিজ্ঞানসভার জন্য দান চাইলেন। মহারাজের দেওয়া ৪০ হাজার টাকায় বিজ্ঞানসভার পরীক্ষাগার তৈরি হল।বিজ্ঞানসভার জন্য আজীবন হন্যে হয়ে টাকা জোগাড়ের চেষ্টা করে গিয়েছিলেন তিনি।

মহেন্দ্রলালের জন্ম ১৮৩৩ সালের ২ নভেম্বর।মহেন্দ্রলাল সরকার কলকাতার কাছে একদা ব্রিটিশ বাংলা প্রেসিডেন্সির অন্তর্গত হাওড়া জেলার মুন্সিরহাট গ্রামে জন্মগ্রহণ করেন। বাবার নাম তারকনাথ সরকার। খুব ছোট বয়সে তিনি অভিভাবকহীন হয়ে পড়েছিলেন। মাত্র পাঁচ বছর বয়সে তিনি পিতৃহারা ও আট বছর বয়সে মাতৃহারা হন। বাবাকে হারাবার পর মহেন্দ্রলাল সরকারকে মা কলকাতার মামাবাড়িতে নিয়ে চলে যান এবং সেখানেই বড় হয় ওঠেন।

মেডিকেল কলেজে পাঠরত অবস্থায় তার জ্ঞানের উৎকর্ষতা এতোটাই প্রতিভাত হয়েছিল যে তাকে দ্বিতীয় বর্ষে ছাত্রছাত্রীদের একাধিক বক্তৃতা দিতে আহ্বান করেছিলেন অধ্যাপকরা। কলেজ জীবনে তিনি অনেক কৃতিত্ব অর্জন করেছিলেন এবং ১৮৬০ সালে মেডিসিন, শল্যচিকিৎসা ও Midwifery তে অনার্স সহ চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। ১৮৬৩ সালে তিনি এমডি ডিগ্রি লাভ করেছিলেন। তিনি এবং জগৎবন্ধু বসু ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় এমডি চন্দ্রকুমার দে মহাশয়ের পরে।

এই মহেন্দ্রলাল সরকারের পরামর্শেই সরকারি বিবাহবিধি প্রণয়নে মেয়েদের বিবাহের বয়স ন্যূনতম ১৬ বছর নির্ধারণ করা হয়েছিল। ১৮৮৮ সালে বঙ্গীয় প্রাদেশিক কংগ্রেসের সম্মেলনে তিনি সভাপতিত্ব করেছিলেন। এই সম্মেলনে অসমের চা শ্রমিকদের দুরবস্থা সম্বন্ধে প্রস্তাব নেওয়া হয়েছিল। মহেন্দ্রলালই প্রথম শ্রমিকদের অপমানসূচক ‘কুলি’ শব্দ ব্যবহারে আপত্তি করেন। ডাক্তার মহেন্দ্রলালের কথা রয়েছে রামকৃষ্ণ কথামৃতের পাতায় পাতায়। তিনি ছিলেন শ্রী রামকৃষ্ণের চিকিৎসক এবং তাদের দুজনের কথোপকথনের বহু কথাই রয়েছে কথামৃততে।

TwitterFacebookWhatsAppEmailShare

#science association, #mahendra lal sarkar

আরো দেখুন