রাজ্য বিভাগে ফিরে যান

ন্যাড়া পোড়ানোর দিন নির্বাচন, সত্যজিতের জন্মশতবার্ষিকীতে গণনা – নির্বাচন কমিশনের সিদ্ধান্তে প্রশ্ন

February 26, 2021 | < 1 min read

বাঙালির পুজো পার্বন আর সংস্কৃতিকে তাচ্ছিল্য করে নির্বাচন ও ভোটগণনার তারিখ ধার্য করে প্রশ্নের মুখে খোদ নির্বাচন কমিশন। এমনিতেই রাজ্যে ৮-দফা ভোট ঘোষণা করায় প্রশ্ন উঠেছে। তার ওপর আবার ২৭শে মার্চ, যা কিনা দোল উৎসবের আগের দিন, সেদিনই পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে নির্বাচনের তারিখ ধার্য করা হয়েছে।

বাংলায় দোল পালন করা হয় বসন্ত উৎসব (Basanta Festival) হিসাবে। দোলের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ তার আগের দিন সায়াহ্নে ন্যাড়া পোড়ানো। আর সেই দিনই ঘোষণা করা হয়েছে প্রথম দফার নির্বাচনের তারিখ। যদিও সাংবাদিক বৈঠকে নির্বাচন কমিশন ঘোষণা করেছেন যে তারা সব উৎসব, পরীক্ষা ইত্যাদি দেখেশুনে ভোটের দিনক্ষণ ঠিক করেছেন!

অন্যদিকে সংস্কৃতিপ্রিয় বাঙালির মননে, স্বপনে জড়িয়ে আছে সত্যজিৎ রায়ের (Satyajit Ray) সিনেমা, গল্প, সংগীত। বাঙালির এই আইকনের জন্মশতবার্ষিকী হল ২রা মে , যে দিন নির্বাচনের গণনার দিন ধার্য করা হয়েছে। এদিন সারা বাংলা তথা বিশ্বে নানা রকম অনুষ্ঠানের মধ্যে দিয়ে অস্কারজয়ী এই বাঙালি আইকনকে শ্রদ্ধা জানানো হয়। কিন্তু এদিন গণনার দিন ধার্য করা হয়েছে বলে সারা বাংলায় নানারকম অনুষ্ঠানগুলো স্বাভাবিকভাবেই মাঠে মারা যাবে।

প্রশ্ন উঠছে, নির্বাচন কমিশনকে (Election Commission Of India) বিরোধীরা কি কোনও ভাবে ভুল বুঝিয়ে বিপথে চালিত করার চেষ্টা করছে? এই নিয়ে উত্তরোত্তর বাড়ছে জল্পনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election Commision of India, #West Bengal Assembly Elections 2021

আরো দেখুন