তথ্য যাচাই বিভাগে ফিরে যান

জ্বালানির ওপর কেন্দ্রের তুলনায় বেশি কর নেয় রাজ্য? জানুন সঠিক তথ্য

February 26, 2021 | < 1 min read

দাবি

সম্প্রতি কিছু সোশ্যাল মিডিয়া (Social Media) পোস্টে দাবি করা হচ্ছে জ্বালানির ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের থেকে রাজ্য সরকার অনেকটাই বেশি কর নিয়ে থাকে। সে কারণেই জ্বালানির দামে এই বিপুল বৃদ্ধি।

এই পোস্টগুলিতে একটি তালিকা শেয়ার করা হয়েছে যেখানে কেন্দ্র-রাজ্যের করে তুল্যমূল্য হিসাব দেওয়া আছে। সেখানে বলা হচ্ছে প্রতি লিটার পেট্রোলে রাজ্য সরকার প্রায় ৪০ টাকা কর নেয়। আর সেখানে কেন্দ্রীয় সরকার (Central Govt) নেয় ১৬- ১৮ টাকা।

তালিকাটি খানিকটা এইরকম:

মূল মূল্য : ৩১.৫০

কেন্দ্রীয় সরকারের কর: ১৮.৫০

রাজ্য সরকারের কর: ৪০.৫০

ডিস্ট্রিবিউটরের প্রাপ্য: ৯:৫০

মোট মূল্য: ১০০

সত্যতা

এই দাবিটি সত্যি না। জ্বালানির ওপর রাজ্যের তুলনায় কেন্দ্রের কর অনেক বেশি। এমনকি, গত সাত বছরে যেখানে জ্বালানির ওপর রাজ্যের কর বেড়েছে ৬৭%, সেখানে কেন্দ্রের কর বেড়েছে ২১৭%।

এক সংবাদ মাধ্যমের খবরের ভিত্তিতে নরেন্দ্র মোদীর (Narendra Modi) সরকার আসার পর প্রতি বস্তুতে ২০১৪- র পর থেকে কেন্দ্রীয় কর ছিল ৪৫%, তা ২০২১- এর শুরুতেই মাত্র দুমাসের বেড়ে হয়েছে ৬৭%।

২০১৪ সালে পেট্রোল (Petrol) এবং ডিজেলে (Diesel) আবগারি শুল্ক যথাক্রমে ছিল ৯.৪৮ এবং ৩.৫৬ প্রতি লিটার। তা যথাক্রমে ৪ গুণ এবং ১০ গুণ বেড়েছে এই সাত বছরে। পাশাপাশি, কেন্দ্রীয় করের অধিকাংশই হল সেস, যার ভাগ রাজ্য সরকারগুলি পায় না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Petrol Diesel Price Hike, #fuel price hike, #Petrol Price Hike

আরো দেখুন