রাজ্য বিভাগে ফিরে যান

আন্তর্জাতিক নারী দিবসে ভবানীপুর থেকে পদযাত্রা মমতার

February 26, 2021 | < 1 min read

একুশের মহারণে লক্ষ্য নারীশক্তি(Women Power)। মহিলা ভোটব্যাঙ্ক মাথায় রেখেই আসন্ন নির্বাচনের প্রস্তুতিতে কোমর বাঁধছে তৃণমূল(TMC)। আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে(International Womens Day) পথে নামছে মমতা(Mamata Banerjee)। ভবানীপুর(Bhabanipur) থেকে যাদবপুর(Jdavpur) পর্যন্ত হবে পদযাত্রা। নেতৃত্বে থাকবেন মুখ্যমন্ত্রী।

প্রতি বছরই তৃণমূল মহিলা কংগ্রেস শহরের বিভিন্ন প্রান্ত থেকে এই পদযাত্রা করে। দলের মহিলা নেতা-কর্মীরা পা মেলান এই পদযাত্রায়। বিভিন্ন সময় সে যাত্রায় অংশ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এবারও তিনি বিশ্ব নারী দিবস উপলক্ষ্যে এই পদযাত্রায় অংশ গ্রহণ করবেন।

বাংলা নিজের মেয়েকেই চায়। একুশের ভোটের আগে নয়া স্লোগানে ভোট ময়দানে সওয়ার হয়েছিল তৃণমূল। মমতা যে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী, এতে কোনও সন্দেহ নেই। একুশের ভোটের আগে মহিলা ভোটকেই পাখির চোখ করছে ঘাসফুল শিবির। কিন্তু কেন?

বাংলায় ভোটারের অনুপাত ১০০০ জন পুরুষ প্রতি ৯৫৬ জন মহিলা থেকে বেড়ে দাঁড়িয়েছে ১০০০ জন পুরুষ প্রতি ৯৬১ জনে। দেশে মহিলা ভোটারের অনুপাত বেড়েছে সময়ের সঙ্গে সঙ্গে। তামিলনাড়ু, কেরালা, অন্ধ্রপ্রদেশে মহিলা ভোটার ৫০%-এর বেশি।

নির্বাচন কমিশন বলছে, বঙ্গে পুরুষ ভোটার ৩.৭৩ কোটি, মহিলা ভোটার ৩.৫৯ কোটি। ভোট দেন রাজ্যের ৮১% মহিলা। ২০১৯ লোকসভা নির্বাচনে তৃণমূলই একমাত্র দল যেখানে ৪২ প্রার্থীর ১৭জন ছিলেন মহিলা, অন্যদিকে বিজেপির ৫ জন মহিলা প্রার্থী ছিলেন। ভোটব্যাঙ্কের লক্ষ্যেই মহিলা মোর্চা গড়েছে গেরুয়া শিবিরও। অন্যদিকে কন্যাশ্রী প্রকল্প, রূপশ্রী প্রকল্পের মতো একের পর প্রকল্পে নারী ক্ষমতায়নের বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী। রয়েছে স্বাস্থ্যসাথীর মাস্টারস্ট্রোকও।

TwitterFacebookWhatsAppEmailShare

#International Womens Day, #Rally

আরো দেখুন