রাজ্য বিভাগে ফিরে যান

ব্রিগেডে লোক কত হল? উত্তর দিল না সিপিএম

March 1, 2021 | < 1 min read

ঐতিহাসিক ভিড় হয়েছে ব্রিগেডে, ফলাও করে বলছে বামেরা। তবে সেই ভিড়ে লোক কত? তার কোনও স্পষ্ট জবাব নেই বাম নেতাদের কাছে। সিপিএম (CPM) নেতা রবীন দেব বলেছেন, ভিড় নিয়ে কোনও হিসেব নিকেশ করেননি তাঁরা। বিরাট জমায়েত করার ইচ্ছে ছিল। সফল হয়েছেন। বাইরে থেকে যাঁরা এসেছিলেন তাঁরা মানতে বাধ্য হয়েছেন করোনা পরিস্থিতির পর এত বড় সমাবেশ দেখেননি।

যদিও বামেদের এই বিরাট আর ঐতিহাসিক জমায়েতের দাবি খারিজ করে দিয়েছে তৃণমূল, বিজেপি। পাল্টা দুই দলই জানিয়েছে, জমায়েত কাকে বলে, পরের ব্রিগেডে বাম-কংগ্রেস জোটকে দেখিয়ে দেবে তারা।

পুলিশের দেওয়া পরিসংখ্যান বলছে রবিবারের ব্রিগেড লাখ দুয়েক মানুষ ভিড় করেছিলেন। সংখ্যাটা নেহাৎ কম না হলেও বাম কংগ্রেস (Congress) দুই দলের মিলিত সভার নিরিখে খুব বেশিও নয় বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। যদিও বামেরা রবিবার শুরু থেকেই ব্রিগেডের ভিড়কে ঐতিহাসিক বলে মন্তব্য করেছেন।

তৃণমূলের মুখপাত্র ও মন্ত্রী তাপস রায় বলেন, ‘‘ওরা ব্রিগেড করেছে ঠিকই। কিন্তু, আমাদের শেষ ব্রিগেড সমাবেশ বোধ হয় দেখেনি। তাই ভিড় নিয়ে এত কথা বলছে।’’ তাপসের দাবি, তৃণমূল যখন ব্রিগেড সমাবেশ করে ‘‘তখন একটা ব্রিগেডের ভিড় অন্য ব্রিগেডকে ছাপিয়ে যায়।’’ তাপসের চ্যালেঞ্জ, ‘‘ওরা অপেক্ষা করুক আমাদের ব্রিগেড যেদিন হবে আমরা দেখিয়ে দেব।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #CPM, #brigade

আরো দেখুন