কলকাতা বিভাগে ফিরে যান

দর্শনার্থীদের জন্য খুলে গেল সিস্টার নিবেদিতা সংগ্রহশালা

March 1, 2021 | < 1 min read


সিস্টার নিবেদিতা সংগ্রহশালা

এবার সাধারণ মানুষের জন্য বাগবাজারে(Baghbazar) সিস্টার নিবেদিতা সংগ্রহশালা(Sister Nibedita Museum) খুলে দেওয়া হল। গত বছর ১৫ মার্চ উদ্বোধন হয় এই সংগ্রহশালা। এরপর করোনা পরিস্থিতি ও লকডাউনের কারণে বন্ধ ছিল সংগ্রহশালার দরজা। আজ টিকিট কেটে সংগ্রহশালায় প্রবেশ করেন দর্শনার্থীরা। তবে কর্তৃপক্ষ জানিয়েছে, এরপর শুধু শনি ও রবিবার খোলা থাকবে সংগ্রহশালা। প্রবেশের ক্ষেত্রে একাধিক করোনা বিধি মানতে হবে বলে জানিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। 

করোনা-আবহে প্রায় একবছর বন্ধ থাকার পর, সোমবার খুলল বাগবাজারে সিস্টার নিবেদিতা সংগ্রহশালার দরজা।  গতবছর ১৫ মার্চ বাগবাজারের ১৬ নম্বর বোসপাড়া লেনে, এই সংগ্রহশালার উদ্বোধন হয়। এরপরই রাজ্য সহ দেশজুড়ে মারণ ভাইরাসে কোপ পড়ে। তারপরই লকডাউন জারি করে কেন্দ্র এবং রাজ্য সরকার। আর তার জেরেই বন্ধ হয়ে যায় সংগ্রহশালার দরজা। সোমবার ফের খুলল সংগ্রশালা। এদিন টিকিট কেটে সেখানে ঢোকেন অনেক দর্শনার্থী। 

এই সংগ্রহশালায়  অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে তুলে ধরা হয়েছে ভগিনী নিবেদিতার জীবনের নানা অধ্যায়। রয়েছে তাঁর ব্যবহৃত নানা সামগ্রীও। সোমবার থেকে সংগ্রহশালা খুললেও, করোনা পরিস্থিতির কারণে এরপর শুধু শনি ও রবিবার তা দর্শনার্থীদের জন্য খোলা হবে। কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, শনিবার দুপুর ১টা থেকে বিকেল সাড়ে ৪টে এবং রবিবার সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত ও দুপুর ৩টে থেকে সন্ধে সাড়ে ৬টা পর্যন্ত সংগ্রহশালা খোলা থাকবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, করোনা বিধি মেনে সংগ্রহশালায় ঢোকার সময় দর্শনার্থীদের থার্মাল চেকিং হবে। মাস্ক ও স্যানিটাইজারের ব্যবহার বাধ্যতামূলক। ছোট ছোট দলে দর্শনার্থীদের সংগ্রহশালায় ঢুকতে দেওয়া হবে। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ওয়েবসাইটের মাধ্যমে অথবা ফোন করে অগ্রিম বুকিং করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#sister nibedita museum

আরো দেখুন