রাজ্য বিভাগে ফিরে যান

ভোটের আগেই আবার তালিকায় নাম তোলার সুযোগ দিচ্ছে কমিশন

March 2, 2021 | 2 min read

ভোটের ঘোষণা হয়ে গেলেও ফের ভোটার তালিকায় নাম তোলার সুযোগ দিল নির্বাচন কমিশন (Election Commission Of India)। আবেদন করলে ভোটার তালিকায় নাম উঠতে পারে। কমিশনের পক্ষ থেকে কত তারিখ পর্যন্ত আবেদন করা যাবে তার দিনক্ষণ জানিয়ে দেওয়া হল। সোমবার এক সাংবাদিক বৈঠকে অতিরিক্ত সিইও সঞ্জয় বসু জানান, ভোটার তালিকায় নাম তুলতে হলে এখনও আবেদন করা যাবে।

প্রথম দফায় যাঁরা ভোট দেবেন, তাঁরা যদি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করেন, তাহলে তাঁদের আবেদন মঞ্জুর করা হবে। দ্বিতীয় দফায় যাঁদের ভোট রয়েছে তাঁরা ৩ মার্চ বুধবার পর্যন্ত আবেদন করতে পারবেন। তৃতীয় দফায় যাঁরা ভোট দেবেন, তাঁরা ১০ মার্চ পর্যন্ত আবেদন করতে পারবেন। চতুর্থ দফায় যাঁরা ভোট দেবেন তাঁরা ১৪ মার্চ পর্যন্ত আবেদন করতে পারবেন। পঞ্চম দফায় যাঁদের ভোট তাঁদের ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদন করার জন্য শেষ সময়সীমা হল ২১ মার্চ। ষষ্ঠ দফায় আবেদনের শেষ দিন হল ২৫ মার্চ। আর সপ্তম ও অষ্টম দফার জন্য নাম তুলতে গেলে ২৯ মার্চ পর্যন্ত আবেদন করা যাবে। সেইসব আবেদন খতিয়ে দেখে ভোটার তালিকায় নাম তোলা হবে এবং তাঁরা এবারের ভোটের ভোট দিতে পারবেন।

এদিকে, আরও ১৭০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে আসছে। আপাতত ১২৫ কোম্পানি রাজ্যে রয়েছে। তারা বিভিন্ন এলাকায় রুট মার্চ করছে। ৮ মার্চের মধ্যে নতুন করে আরও ১৭০ কোম্পানি রাজ্যে চলে আসবে। তার মধ্যে সিআরপিএফ ৭০ কোম্পানি, বিএসএফ ১৩ কোম্পানি, সিআইএসএফ ২৫ কোম্পানি, আইটিবিপি ২০ কোম্পানি এবং এসএসবি ৪১ কোম্পানি। ৮ মার্চের মধ্যে রাজ্যে ২৯৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে মোতায়েন করা হবে। অতীতের ভোটগুলিতে যত সংখ্যক কেন্দ্রীয় বাহিনী এসেছে, এবারের ভোটে তা অনেকটাই ছাপিয়ে যাবে বলে কমিশন সূত্রে জানা জানা গিয়েছে।

আজ মঙ্গলবার প্রথম দফায় ৩০টি আসনের জন্য ভোটের বিজ্ঞপ্তি জারি হবে। আজ থেকে মনোনয়নপত্র জমা দেওয়ার কাজ শুরু হবে। চলবে ৯ মার্চ পর্যন্ত। স্ক্রুটিনি হবে ১০ মার্চ। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন হল ১২ মার্চ। ভোট হবে ২৭ মার্চ। ওই দিন পশ্চিম মেদিনীপুরের ৬টি, পূর্ব মেদিনীপুরের ৭টি, ঝাড়গ্রামের ৪টি, পুরুলিয়ার ৯টি এবং বাঁকুড়ার ৪টি অর্থাৎ মোট ৩০টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। বিজ্ঞপ্তি জারির পাঁচদিনের মধ্যেই বিশেষভাবে সক্ষম এবং আশির ঊর্ধ্বের ভোটারদের বাড়িতে পোস্টাল ব্যালট পৌঁছে দেবেন বুথ লেভেল অফিসাররা।

আর ভোট ঘোষণার সঙ্গে সঙ্গে কমিশনের দপ্তরে অভিযোগ আসতে শুরু করেছে। সি-ভিজিল অ্যাপে ওই অভিযোগ আসছে। এদিন পর্যন্ত ২৮৬টি অভিযোগ জমা পড়েছে। তার মধ্যে ১৮৪টি সঠিক বলে চিহ্নিত করা হয়েছে। সেগুলি নিষ্পত্তি করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি অভিযোগই গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলে অতিরিক্ত সিইও সঞ্জয় বসু জানিয়েছেন।

এদিন বাস ও মিনিবাস মালিকদের সংগঠন গত লোকসভা নির্বাচনের বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার দাবি জানিয়েছে। একইসঙ্গে এবারে ভোটের কাজে নেওয়া বাসের রেট বাড়ানোর জন্য সিইও আরিজ আফতাবকে চিঠি দিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election Commision of India, #West Bengal Assembly Elections 2021

আরো দেখুন