কলকাতা বিভাগে ফিরে যান

ওয়েভার স্কিমে কলকাতা পুরসভার প্রথম পর্যায়ের আয় ৪৫০ কোটি টাকা

March 2, 2021 | < 1 min read

ওয়েভার স্কিমের প্রথম পর্যায়ের শেষে, ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত কলকাতা পুরসভার (Kolkata Municipal Corporation) আয় হয়েছে ৪৫০ কোটি টাকা। ওয়েভার স্কিমে বর্ধিত সময়ের শেষ দিন ছিল ২৮ ফেব্রুয়ারি। রবিবারও পুরসভা খোলা রাখা হয় কর সংগ্রহের জন্য। বকেয়া সম্পত্তি কর আদায়ে সুদের ওপর ১০০ ও জরিমানার ওপর ৯৯ শতাংশ ছাড় দেয় পুর কর্তৃপক্ষ। ওয়েভার স্কিমের (Waver Scheme) এই সাফল্যে খুশি পুর কর্তৃপক্ষ। তবে সন্তুষ্ট নয়।

পুরসভা সূত্রে খবর, ওয়েভার স্কিমের সময়সীমা এবার বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছে। যারা ২৮ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করেছেন, কিন্তু এখনও সম্পত্তি করের টাকা জমা দেননি, তারাই ওয়েভার স্কিমের সুবিধা উপভোগ করতে পারবেন। অর্থাৎ সুদে ১০০ ও জরিমানায় ৯৯ শতাংশ ছাড় পাবেন।

অক্টোবরে ওয়েভার স্কিম চালু হয়। ঠিক হয়, ৮ মাসের জন্য সম্পত্তি করে সুদ ও জরিমানায় ছাড় দেওয়া হবে। সেইমতো প্রথম ৫ মাস অর্থাৎ ফেব্রুয়ারি পর্যন্ত সুদের ওপর ১০০ এবং জরিমানার ওপর ৯৯ শতাংশ ছাড় দেওয়া হয়। ফেব্রুয়ারির পর থেকে ৩ মাস সুদের ওপর ৬০ এবং জরিমানার ওপর ৯৯ শতাংশ ছাড় পাওয়া যাবে।

শহরে প্রায় সাড়ে ৮ লক্ষ সম্পত্তি কর দাতা রয়েছেন। তার মধ্যে ৬০ থেকে ৭০ হাজার আবেদন জমা পড়েছে। যে সংখ্যক আবেদন জমা পড়েছে, তার ভিত্তিতে প্রায় ৯০০ কোটি টাকা পুর কোষাগারে ঢোকার কথা। আগামী তিন মাসে সেই লক্ষ্যপুরণে আশাবাদী পুর প্রশাসন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Municipal Corporation, #waver scheme

আরো দেখুন