রাজ্য বিভাগে ফিরে যান

বিজেপির প্রার্থীপদে বোলপুরে ১৫০ আবেদন , নানুরে ৮০, লাভপুরে ৪০, বিপাকে নেতারা

March 3, 2021 | 2 min read

বোলপুর মহকুমার তিন বিধানসভায় বিজেপির প্রার্থী হতে আড়াইশো জনেরও বেশি আবেদন করেছেন। আর এনিয়েই মাথাচাড়া দিচ্ছে গোষ্ঠী কোন্দল। প্রকাশ্যে আসছে আদি-নব্যের লড়াই। যার জেরে আসন্ন নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা তৈরি করতে হিমশিম খেতে হচ্ছে বিজেপি নেতৃত্বকে। এমনকী, এক-একটা আসনে যে পরিমাণ আবেদন জমা পড়েছে তাতে খেয়োখেয়ির বিষয়টি প্রকাশ্যে চলে এসেছে। ফলে সংশ্লিষ্ট এলাকাগুলিতে হাসির খোরাক হচ্ছে বিজেপির মতো একটি জাতীয় দল। এমনই অভিমত রাজনৈতিক পর্যবেক্ষকদের।

বিজেপি (BJP) সূত্রে জানা গিয়েছে, বোলপুরে প্রার্থী হতে চেয়ে ১৫০ এর বেশি, নানুরে ৮০-র কিছু বেশি ও লাভপুরে প্রায় ৪০জন আবেদনপত্র জমা দিয়েছেন। এই তথ্য প্রকাশ্যে আসতেই বিজেপিকে তুমুল কটাক্ষ করছে অন্যান্য রাজনৈতিক দলগুলি। জেলা পরিষদের মেন্টর তথা তৃণমূল (Trinamool) নেতা অভিজিৎ সিংহ বলেন, বিজেপি একটি সার্কাস পার্টি। বহু জোকার এক জায়গায় হয়েছে। এতে কাজের কাজ কিছু হবে না। বরং মানুষ হাসাহাসি করবে। প্রবীণ কংগ্রেস নেতা তপন সাহা বলেন, এটা অত্যন্ত হাস্যকর বিষয়। ওনারা ধরেই নিয়েছেন বিধানসভা নির্বাচনে ক্ষমতায় আসছেন। তাই নেতা হওয়ার হিড়িক লেগেছে। বোলপুরে যেখানে দেড়শোজন সমর্থক পাওয়া যাবে না সেখানে এতজন প্রার্থী হতে চাওয়ায় বিজেপির আদি-নব্যের লড়াইটা ফের প্রকাশ্যে এসেছে।

বিধানসভা নির্বাচনের (West Bengal Assembly Election 2021) দিনক্ষণ ঘোষিত হয়ে গেলেও কোনও দলই এখনও প্রার্থী নির্বাচন সম্পূর্ণ করতে পারেনি। তবে দফা অনুযায়ী প্রার্থী নির্বাচন করা হবে বলে আগেই জানিয়েছে তৃণমূল। সরকারিভাবে চূড়ান্ত তালিকা প্রকাশিত না হলেও বোলপুরে চন্দ্রনাথ সিনহা, লাভপুরে অভিজিৎ সিংহ ও নানুরে বিধান মাঝির নাম নিয়ে গুঞ্জন চলছে। এই বিষয়ে তৃণমূল বিরোধীদের থেকে এগিয়ে থাকলেও চূড়ান্ত প্রার্থী নির্বাচনে জেরবার বিজেপি নেতৃত্ব। প্রার্থী নির্বাচন তো দূরের কথা গোষ্ঠী কোন্দলের জেরে প্রাথমিকভাবে প্রার্থী বাছাই করতে তারা হিমশিম খাচ্ছে বলে বিজেপির একটি সূত্রে জানা গিয়েছে। এমনকী, বোলপুর মহকুমার লাভপুর, বোলপুর ও নানুর বিধানসভা অঞ্চলে বাছাই পর্বেই গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে আসছে। বোলপুর বিজেপি নেতৃত্ব একথা অস্বীকার করলেও কর্মীদের আচরণেই তা প্রকাশ পাচ্ছে বলে স্থানীয় সূত্রে খবর।

পাশাপাশি ২০১৬-র বিধানসভা নির্বাচনে দেওয়ালে লিখত গিয়ে গোষ্ঠীদ্বন্দ্বের বিষয়টি সামনে এসেছিল। তা থেকে শিক্ষা নিয়েই এখনও প্রার্থী নির্বাচনে গোপনীয়তা বজায় রেখেছেন বিজেপি নেতৃত্ব। এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে এক-একটি বিধানসভায় প্রার্থী হতে যে পরিমাণ আবেদনপত্র জমা পড়েছে সেখান থেকে একজনকে প্রার্থী করা হলে তার প্রভাব যে দলে কেমন পড়বে তা নিয়েও চিন্তিত বিজেপি নেতৃত্ব। এমনকী, দল ভাঙার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। বিজেপির এক নেতার কথায়, দীর্ঘদিন ধরে বিজেপি দল করছি। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে কর্মী-সমর্থকদের কাছে দলের বদলে পদের মূল্যই বেশি হয়ে গিয়েছে‌।

বীরভূম জেলা বিজেপির সহ-সভাপতি বলাই চট্টোপাধ্যায় একথা স্বীকার করে বলেন, গত বিধানসভা নির্বাচনে যেভাবে গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এসেছিল তাতে দলের ভাবমূর্তি অনেকটাই নষ্ট হয়েছে। এবছর তা এড়ানোর জন্য একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে প্রার্থী পদে যে পরিমাণ আবেদনপত্র জমা পড়েছে তার জন্য চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করতে সময় লাগছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #West Bengal Assembly Elections 2021, #Bolpur Assembly

আরো দেখুন