রাজ্য বিভাগে ফিরে যান

করোনার জেরে আধঘণ্টা বেড়ে সকাল ৭টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ভোটগ্রহণ

March 3, 2021 | 2 min read

করোনার কারণে ভোট গ্রহণের সময় আরও আধঘণ্টা বাড়াল নির্বাচন কমিশন (Election Commission Of India)। আগে ঠিক ছিল, সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটগ্রহণ হবে। মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করে কমিশন জানিয়ে দিল, সকাল ৭টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ভোটগ্রহণ হবে। এদিনই প্রথম দফার ভোটের বিজ্ঞপ্তি জারি হয়। যার মধ্যে জঙ্গলমহল রয়েছে। আগে জঙ্গলমহলে বিকাল ৪টে পর্যন্ত ভোটগ্রহণ হতো। সেখানকার পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় রাজ্যের অন্য জায়গার মতো ভোটের সময় বাড়িয়ে একই করে দেওয়া হয়েছে।

যেসব ভোটারের গায়ে ১০০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা থাকবে শেষ পর্বে বিকাল ৫টা থেকে তাঁদের ভোট নেওয়া হবে। তাই সময়টা একঘণ্টা থেকে বাড়িয়ে দেড় ঘণ্টা করা হল। তবে সেই সময়ও যদি কারও তাপমাত্রা না কমে তাহলে পিপিই কিট পরে বুথে ঢুকে ভোট দিতে হবে। করোনার (Covid 19) কারণে এবার আশির ঊর্ধ্বে ভোটার এবং বিশেষভাবে সক্ষম ও আইসোলেশনে থাকা ভোটারদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করা হয়েছে। এদিন পর্যন্ত প্রবীণ ভোটারের সংখ্যা ৩০২০, বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা ১৫৪১ এবং করোনা আক্রান্তের সংখ্যা ১০। এই ভোটারদের বাড়িতে আবেদনপত্র জমা পড়েছে।

এছাড়াও কমিশন সিদ্ধান্ত নিয়েছে, ভোটের দিন যেসব সাংবাদিক, দূরদর্শন, রেডিও, পোস্ট অ্যান্ড টেলিগ্রাফ, বিমান, জাহাজ, রেল ও মেট্রো রেলের কর্মীরা কর্মরত থাকবেন, তাঁরা পোস্টাল ব্যালটে (Postal Ballot) ভোট দিতে পারবেন। তবে তাঁদের বাড়িতে ভোটকর্মীরা যাবেন না, ওই ভোটারদের জন্য একটি নির্দিষ্ট জায়গা ঠিক করে দেওয়া হবে। সেখানে পোস্টাল ব্যালটটি গিয়ে জমা দিতে হবে। এই প্রথম ভোটের ডিউটিরত সাংবাদিকদের পোস্টাল ব্যালটে ভোটের সুযোগ করে দিল নির্বাচন কমিশন।

এদিকে, এদিন পর্যন্ত ৮৫৩টি অভিযোগ জমা পড়েছে। যার মধ্যে ৩১২টি অভিযোগের সারবত্তা রয়েছে বলে জানান অতিরিক্ত সিইও সঞ্জয় বসু। বিজেপির (BJP) পক্ষ থেকে মুকুল রায় এবং সিপিএমের রবীন দেব কমিশনে এসে নানা বিষয়ে অভিযোগ করেন। সেইসব অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে বলে অতিরিক্ত সিইও জানিয়েছেন।

৮ মার্চের মধ্যে রাজ্যে ২৯৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে আসবে। কীভাবে তাদের মোতায়েন করা হবে সেই ব্যাপারে এদিন বিকালে একটি ত্রিপাক্ষিক বৈঠক হয়। বৈঠকে সিইও আরিজ আফতাব, রাজ্য পুলিসের এডিজি (আইনশৃঙ্খলা) জগমোহন, এডিজি (এসটিএফ) বিনীত গোয়েল, আইজি (সিআরপিএফ) পি কে সিং, বিএসএফের আইজি প্রমুখ ছিলেন। প্রথম দফার ভোটের আগে আরও কেন্দ্রীয় বাহিনী আসবে বলে জানা গিয়েছে।

এখনও পর্যন্ত ২৫,৮০০ জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা কার্যকর হয়নি। তবে গত সপ্তাহে তা ছিল ৩৫ হাজার। প্রায় ন’হাজার কার্যকর হয়েছে গত সাতদিনে। বাকিগুলিও আগামী কয়েকদিনের মধ্যে কার্যকর করতে এডিজি (আইনশৃঙ্খলা)-কে নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে। ভোট ঘোষণার পর থেকে এদিন পর্যন্ত ৪৭ লক্ষ নগদ টাকা, ১ লক্ষ ৩০ হাজার লিটার বেআইনি মদ এবং ২৫ কোটি টাকার মাদক উদ্ধার হয়েছে। আজ বুধবার রাজ্যে আসা পর্যবেক্ষকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কর্তারা। তারপরেই পর্যবেক্ষকরা রাজ্যে একে একে আসবেন বলে কমিশন সূত্রে জানা গিয়েছে। ইতিমধ্যেই এসে পৌঁছেছেন এক্সপেন্ডিচার অবজার্ভাররা।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid-19, #West Bengal Assembly Elections 2021

আরো দেখুন