রাজ্য বিভাগে ফিরে যান

শুভেন্দুই বিজেপির মুখ্যমন্ত্রীর মুখ? দাদার অনুগামীদের নয়া পোস্টার ঘিরে বিতর্ক

March 3, 2021 | 2 min read

জুট কর্পোরেশন অব ইন্ডিয়া (Jute Corporation Of India)-র অস্থায়ী চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিয়েছেন মঙ্গলবারই। হাওয়ায় ভাসছে নন্দীগ্রাম থেকে ফের তাঁর প্রার্থী হওয়ার জল্পনা। এই প্রেক্ষিতে অধুনা বিজেপি নেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) কে বাংলার মুখ্যমন্ত্রী হিসেবে চেয়ে ব্যানার দিল ‘দাদার অনুগামী’রা। মঙ্গলবার পুরুলিয়ার আদ্রা এলাকায় বেশ কিছু জায়গায় দেখতে পাওয়া যায় এমনই কিছু পোস্টার।

পুরুলিয়ার আদ্রা বাস স্ট্যান্ড-এর একটি দোকান এবং বিজেপির অস্থায়ী কার্যালয়ের পার্শ্বস্থ একাধিক জায়গায় ‘দাদার অনুগামী’দের এই ব্যানারগুলো দেখা যায়। সেই ব্যানারে লেখা রয়েছে, “হরে কৃষ্ণ হরে হরে, দাদা বাংলার ঘরে ঘরে। বাংলার ছেলেকে বাঙালিরা বাংলার সিংহাসনে দেখতে চাই।” সেই সঙ্গে লেখা, “জঙ্গলমহলের ৬১ আসনে দাদার অনুগামীদের প্রার্থী চায়, বাংলার ভূমিপুত্র শুভেন্দু অধিকারী আমরা দাদার অনুগামী।” এই পোস্টারের একদিকে শুভেন্দু অধিকারী ছবি, অন্যদিকে শ্যামাপ্রসাদ মুখার্জী ও প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর ছবি রয়েছে। মাঝখানে রয়েছে একটি পদ্ম ফুলের ছবি।

প্রসঙ্গত, তৃণমূল (Trinamool) ছেড়ে গত ডিসেম্বরে বিজেপিতে যাওয়ার আগে কয়েকমাস ধরে অরাজনৈতিক জনসভা করেন শুভেন্দু অধিকারী। সে সময় থেকেই ‘দাদার অনুগামী’ লেখা পোস্টারে ছেয়ে যায় দক্ষিণবঙ্গের জেলাগুলি। এছাড়া সুদূর দার্জিলিঙেও এই পোস্টার দেখা গিয়েছিল। এবার ভোটমুখী বাংলায় ফের দাদার অনুগামীদের পোস্টার পড়ল। সেখানে তাঁদের নতুন দাবি শুভেন্দুই বাংলার মুখ্যমন্ত্রীর মুখ। যদিও কৈলাস বিজয়বর্গীয় আগেই জানিয়ে দিয়েছেন বাংলায় তাঁরা কোনও মুখ নিয়ে ভোটে লড়বেন না। অপরদিকে অমিত শাহ জানিয়েছিলেন, বাংলার বিজেপির মুখ্যমন্ত্রীর মুখ হবেন কোনও ভূমিপুত্রই। এদিকে মঙ্গলবার জুট কর্পোরেশন অব ইন্ডিয়ার চেয়ারম্যান পদ থেকে শুভেন্দুর ইস্তফা দেওয়ার পর তাঁর নন্দীগ্রাম থেকে ভোটে লড়ার সম্ভাবনা জোরাল হয়েছে। সেক্ষেত্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সম্মুখ সমরে নামবেন শুভেন্দু। এই প্রেক্ষিতে তাঁকে মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী করে প্রচার শুরু করল ‘দাদার অনুগামী’রা।

এদিকে এই পোস্টার নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। তৃণমূলের জেলা সহ-সভাপতি জয় বন্দ্যোপাধ্যায়ের কটাক্ষ, “এটা বিজেপির গোষ্ঠীদ্বন্দ্বের বহিঃপ্রকাশ। ওদের দলে কোন শৃঙ্খলা নেই। কেউ শুভেন্দু অধিকারী তো কেউ আবার দিলীপ ঘোষকে মুখ্যমন্ত্রী হিসাবে দেখতে চায়। অন্যদিকে বিজেপির জেলা সম্পাদক রাজেশ চীন্নার দাবি, এগুলো তৃণমূলের ষড়যন্ত্র। বিজেপিতে কোনো গোষ্ঠীদ্বন্দ্ব নেই। কর্মীদের বিভ্রান্ত করার জন্য তৃণমূলই এই ধরনের কাজ করছে। দল যাকে প্রার্থী ঘোষণা করবে তাঁর হয়েই সকলেই কাজ করবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#suvendu adhikari, #flex

আরো দেখুন