দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

মোদী বাংলাদেশে মতুয়াদের তীর্থে যাবার আগেই ঠাকুরবাড়িকে রাজনীতি-মুক্ত করার ডাক দিলো গুরুচাঁদ মুক্তি মোর্চা

March 4, 2021 | 2 min read

পশ্চিমবঙ্গের(West Bengal) মতুয়া (Matua)ভোট টানতে বাংলাদেশ(Bangladesh) সফরে গিয়ে ‘মাস্টারস্ট্রোক’ দেওয়ার চিন্তা ভাবনা করছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi), এরকমই ছিল সূত্রের খবর।

২৭ মার্চ পশ্চিমবঙ্গে ভোট শুরু। আর ২৬ মার্চ ঢাকা সফরে গিয়ে পরের দিন, অর্থাৎ ২৭ তারিখ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় শেখ মুজিবুর রহমানের পৈতৃক বাড়ি দেখতে যাওয়ার কথা মোদীর। সূত্রের দাবি, এই একই সফরে গোপালগঞ্জের ওড়াকান্দি ঘুরে আসতে চান প্রধানমন্ত্রী, এরকম শোনা যাচ্ছিল বিজেপির অন্দরমহলে।

১৮১২ (মতান্তরে ১৮১১) সালে ১১ মার্চ ওড়াকান্দিতে জন্ম মতুয়া ধর্মমতের প্রবক্তা হরিচাঁদ ঠাকুরের। তাঁর বাণী ও নির্দেশাবলি গোটা বাংলায় ছড়িয়ে পড়েছিল তাঁর যে পুত্র গুরুচাঁদ ঠাকুরের হাত ধরে, তাঁরও জন্মস্থান ওড়াকান্দি। প্রত্যন্ত এই গ্রামে একটি মন্দির রয়েছে, যা মতুয়া সম্প্রদায়ের কাছে সর্বোচ্চ মর্যাদার তীর্থস্থান হিসেবে গণ্য হয়। প্রধানমন্ত্রী সেখানে গিয়ে হরিচাঁদ-গুরুচাঁদকে প্রণাম করে এলে পশ্চিমবঙ্গের মতুয়া-ভোট টানা বিজেপির পক্ষে সহজ হবে বলে মনে করছিলেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।

এর মধ্যেই বনগাঁর মতুয়া ঠাকুরবাড়িকে রাজনীতি-মুক্ত করার ডাক দিয়ে আসন্ন বিধানসভা ভোটে মতুয়া প্রভাবিত কেন্দ্রগুলিতে ভোটে লড়াই করার ঘোষণা করল গুরুচাঁদ মুক্তি মোর্চা।

ঠাকুরনগরে মতুয়া ঠাকুরবাড়িতে গিয়ে হরিচাঁদ-গুরুচাঁদের মন্দিরে এসেছিলেন অমিত শাহ। মতুয়া ঠাকুর বাড়ির সদস্য শান্তনু ঠাকুর এখন বিজেপির সাংসদ। এই পরিস্থিতিতে মতুয়া ঠাকুরবাড়িকে রাজনীতি মুক্ত করার ডাক দিয়ে মতুয়া প্রভাবিত আসনে ভোটে লড়ার ঘোষণা করল গুরুচাঁদ মুক্তি মোর্চা!

২০১১ সালে তৈরি হয় গুরুচাঁদ মুক্তি মোর্চা। ২০১৫-র উপনির্বাচনে বনগাঁ লোকসভা কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করে তারা। সেই ভোটে, বনগাঁ কেন্দ্রে জয়ী হন, তৃণমূলের মমতাবালা ঠাকুর। এবার বিধানসভা ভোটেও লড়ার ঘোষণা করল গুরুচাঁদ মুক্তি মোর্চা।

বাংলায় ২৯৪ আসনের মধ্যে অন্তত ৭৪টি বিধানসভা কেন্দ্রে মতুয়া ভোটাররা গুরুত্বপূর্ণ ভূমিকা নেন। আসন্ন বিধানসভা ভোটে এই গুরুচাঁদ মুক্তি মোর্চা, গোজ প্রার্থী হিসেবে ভোট কেটে, কী কারও সুবিধা করবে? সেদিকেই নজর রাজনৈতিক পর্যবেক্ষকদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi, #Bangladesh, #Matua, #Guruchand Multi Morcha

আরো দেখুন