দেশ বিভাগে ফিরে যান

বেকারত্বে শীর্ষে ‘ডবল ইঞ্জিন’ হরিয়ানা তথৈবচ অবস্থা বিজেপি শাসিত রাজ্যগুলির

March 5, 2021 | 2 min read

দেশে বেকারত্বের হার ফের বেড়ে গেল। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমির সর্বশেষ রিপোর্ট অনুযায়ী বিগত এক মাসে মাসিক গড় বেকারত্বের (Unemployment) হার হয়েছে প্রায় ৭ শতাংশ। এর মধ্যে শহুরে এলাকায় বেকারত্বের হার ৭ শতাংশ। আর গ্রামীণ এলাকায় ৬.৮ শতাংশ। ফেব্রুয়ারি মাসের পরিসংখ্যান অনুযায়ী বেকারত্বের হারে তালিকার শীর্ষে ডবল ইঞ্জিন হরিয়ানা।

বর্তমানে বিজেপি জোটের সরকার চলছে বেশ কিছু রাজ্যে। বিজেপির ভাষায় যা ডবল ইঞ্জিন। অর্থাৎ কেন্দ্র ও রাজ্যে একই দলের সরকার। কিন্তু দেখা যাচ্ছে ডবল ইঞ্জিন বিশেষ সুফল প্রদান করেনি। ডবল ইঞ্জিনের করুণ চিত্র ত্রিপুরাতেও। সেখানে ফেব্রুয়ারি মাসে বেকারত্বের হার ১১ শতাংশের বেশি। ফেব্রুয়ারিতে পশ্চিমবঙ্গে বেকারত্বের হার ৬ শতাংশ। অথচ কংগ্রেস শাসিত রাজ্য রাজস্থান ও পাঞ্জাবে যথাক্রমে ২৫ ও ৭ শতাংশ। গুজরাতে বেকারত্ব ৩ শতাংশ। আবার ডবল ইঞ্জিনের রাজ্য বিহারে বেকারত্ব সাড়ে ১১ শতাংশ। অর্থাৎ পশ্চিমবঙ্গের প্রায় দ্বিগুণ। ডবল ইঞ্জিনের সরকার গোয়ায় বেকারত্বের হার ফেব্রুয়ারি মাসে ২১ শতাংশ।

হরিয়ানায় (Haryana) একদিকে কৃষক সংগঠনগুলি দিল্লির সীমানার আন্দোলনকে সমর্থন করেছে। অন্যদিকে ক্রমবধর্মান বেকারত্বের বিরুদ্ধে সাধারণ মানুষের ক্ষোভও চরমে। এই বিক্ষোভ সামাল দিতেই মঙ্গলবার হরিয়ানা সরকার ঘোষণা করেছে নতুন সিদ্ধান্ত। হরিয়ানায় বেসকারি ক্ষেত্রের কর্মসংস্থানে ৭৫ শতাংশ পদ সংরক্ষিত থাকবে শুধু হরিয়ানাবাসীর জন্য। চার মাস আগেই এই সংক্রান্ত একটি বিল পাশ করেছিল হরিয়ানা সরকার। মঙ্গলবার সেই আইন অনুযায়ী হরিয়ানা সরকার বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ৫০ হাজার টাকা পর্যন্ত মাসিক বেতনের ক্ষেত্রে যে কোনও বেসরকারি চাকরিতে নিয়োগে স্থানীয় লোকজনকে অগ্রাধিকার দিতে হবে। ৭৫ শতাংশ পদে সংরক্ষণ কার্যকর হবে।

বেসরকারি সমীক্ষক সংস্থা সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমি বার্ষিক এবং মাসিক বেকারত্বের হার প্রকাশ করে নিয়ম করে। এই সংস্থার এই রিপোর্ট সরকার ও বেসরকারি ক্ষেত্রে বিশেষ তাৎপর্যপূর্ণ ও গুরুত্ব প্রদান করা হয়। সেই সমীক্ষার সর্বশেষ রিপোর্ট ফেব্রুয়ারি মাসের বেকারত্ব হারে দেখা যাচ্ছে, ফেব্রুয়ারি মাসে ভারতে বেকারত্বের হার হয়েছে ৬.৯ শতাংশ। জানুয়ারি মাসে যা ছিল ৬.৫৩ শতাংশ। অর্থাৎ সামান্য বেড়েছে। ত্রিপুরা থেকে গোয়া, হরিয়ানা থেকে হিমাচল প্রদেশ।

বিজেপি (BJP) শাসিত তথা ডবল ইঞ্জিনের রাজ্যগুলিতে বেকারত্বের হার ডবল ডিজিট ছাড়িয়ে গিয়েছে। আবার বিজেপি শাসিত গুজরাত, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, কর্ণাটকে বেকারত্বের হার কম। ৫ শতাংশের নীচে। কিন্তু সেটা ডবল ইঞ্জিনের প্রভাবে বলা যায় না। কারণ, মহারাষ্ট্র, ওড়িশা, অন্ধ্রপ্রদেশে একইভাবে বেকারত্বের হার ৫ শতাংশের নীচে। এই রাজ্যগুলি কিন্তু ডবল ইঞ্জিনের নয়। বেকারত্বের বিগত গত ৬ মাসের সমীক্ষায় দেখা যাচ্ছে অনেক রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গে নারী কর্মসংস্থানের অবস্থা বেশ ইতিবাচক।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Haryana, #India, #unemployment

আরো দেখুন