বাংলার রায় ২০২১
কলকাতা বিভাগে ফিরে যান

ইলেক্ট্রিক বাস পরিষেবায় বিশ্বের সেরা ৬ শহরে কলকাতা

March 8, 2021 | < 1 min read

উষ্ণায়নের হাত থেকে বাঁচতে পরিবেশবান্ধব বিদ্যুৎচালিত যানে মুক্তির উপায় খুঁজছে বিশ্ব। এই পরিস্থিতিতে কলকাতা (Kolkata) ও সংলগ্ন অঞ্চলে ২০১৯ থেকে প্রায় ১০০টি ইলেকট্রিক বাস চালাচ্ছে রাজ্য সরকার। আগামী ৯ বছরের মধ্যে ৫,ooo ইলেকট্রিক বাস রাস্তায় নামানোর পরিকল্পনা রয়েছে সরকারের। সব বাসই দেশেই তৈরি হয়। আর কলকাতাই দেশের একমাত্র শহর, যেখানে ইলেকট্রিক বাস (Electric Bus) পরিষেবা নজির স্থাপন করেছে বলে আইইএ-এর ইতিমধ্যেই এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

এবার আরো এক ধাপ এগিয়ে ইলেকট্রিক বাস পরিষেবায় বিশ্বের ৬ টি মহানগরীর মধ্যে নিজের জায়গা করে নিল কলকাতা। এক্ষেত্রে লন্ডনকেও টেক্কা দিয়েছে কলকাতা। খবরটি সরকারের পক্ষ থেকে টুইট করে জানিয়েছেন তৃণমূলের রাজ্যসভা সাংসদ ডেরেক ও’ ব্রায়েন।

ইভি সিটি কেসবুক স্টাডি ২০২১-র তথ্য অনুযায়ী বৈদ্যুতিক গতিশীলতা বৃদ্ধিতে লন্ডনকেও ছাড়িয়ে কলকাতা এখনো বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে।

কলকাতার সাথে সাথে সেনজেন (চীন), স্যান্টিয়াগো (চিলি), ইজমির (তুর্কি), লন্ডন (London) (যুক্তরাষ্ট্র) এবং ভ্যাঙ্কুবার(কানাডা) এই শহরগুলিকে নিয়ে সার্ভে করা হয়েছিল।

এর মধ্যে প্রথমস্থানে রয়েছে সেনজেন, যার ৯৯ শতাংশই বৈদ্যুতিক বাস। কলকাতা ছাড়া একমাত্র আমেদাবাদই দেশের একমাত্র শহর যা এই তালিকায় জায়গা করেছে। কিন্তু তাও বাসে নয় বৈদ্যুতিক ট্যাক্সিতে। বাস ছাড়াও কলকাতার রয়েছে সবচেয়ে বড় ট্রাম নেটওয়ার্ক।

এই বাসের ব্যবহার করে বাংলা যে শুধু দেশের দূষণকেই কমাচ্ছে তা না, বরং দেশের মধ্যেই এই বাসগুলি তৈরি হওয়ায় দেশের অর্থনীতিও উপকৃত হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #London, #Electric Bus

আরো দেখুন