রাজ্য বিভাগে ফিরে যান

ইউবিআই মিশেছে পিএনবির সঙ্গে, বেতন নিয়ে সংশয়ে শিক্ষকরা

March 11, 2021 | 2 min read

ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া (UBI ) মিশে গিয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (PNB) সঙ্গে। যে সমস্ত শিক্ষক-শিক্ষিকার অ্যাকাউন্ট সেই ব্যাঙ্কে ছিল, তাঁরা পড়েছেন ধন্ধে। কারণ, বেতনের আইওএসএমএস পোর্টালে নথিভুক্ত হয়ে রয়েছে ইউবিআই অ্যাকাউন্টের বিবরণ। বহু জেলাতেই নতুন অ্যাকাউন্টের তথ্যাদি সংগ্রহের কাজ শুরু হয়নি। এদিকে শিক্ষকদের ভয়, ব্যাঙ্ক থেকে যেহেতু বলা হয়েছে ৩১ মার্চের মধ্যে এই সংযুক্তিকরণের প্রক্রিয়া পুরোপুরি শেষ হয়ে যাবে, তাই এপ্রিলের বেতন ঢুকতে সমস্যা হতে পারে।

মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির দক্ষিণ ২৪ পরগনা জেলার সম্পাদক অনিমেষ হালদার বলেন, অধিকাংশ জেলাতেই এ নিয়ে কোনও উদ্যোগ শুরু হয়নি। এ ব্যাপারে রাজ্যস্তরে একটি নির্দেশ আসা প্রয়োজন। কারণ দক্ষিণ ২৪ পরগনার ডিআই অফিসের তরফে বলা হচ্ছে, এ বিষয়ে কী করা উচিত, তা জানতে চেয়ে স্কুলশিক্ষা কমিশনারেটে চিঠি পাঠানো হয়েছে। তবে, তার উত্তর এখনও আসেনি। এই প্রক্রিয়াটি দীর্ঘমেয়াদি। শুধুমাত্র ব্যাঙ্ক থেকে নতুন অ্যাকাউন্ট এবং আইএফএসসি কোড সহ পাস বা চেকবই নিয়ে এলেই হবে না। এর জন্য স্কুলের একটি রেজোল্যুশন লেটার, প্রধান শিক্ষকের ফরওয়ার্ডিং লেটার প্রয়োজন হবে। সেটি ড্রইং অ্যান্ড ডিসবার্সিং অফিসার বা ডিডিও-র কাছে জমা দিতে হবে। ক্ষেত্রবিশেষে এআই বা এডিআইয়ের মাধ্যমে তা ডিআই অফিসে জমা পড়বে। সেখান থেকে তা আইএসএমএস পোর্টালে ওঠার জন্য যাবে। ট্রেজারিতেও সেই তথ্য থাকবে। তাই এখনই উদ্যোগ না নিলে দেরি হয়ে যাবে।

এদিকে, কলকাতায় অবশ্য এই কাজ শুরু হয়ে গিয়েছে। ডিআই অফিসের এক আধিকারিক বলেন, শিক্ষকদের নতুন অ্যাকাউন্টের তথ্যাদি সংগ্রহের কাজ শুরু করেছি। আশা করা যায়, বেতন (salary) নিয়ে কোনও সমস্যা হবে না। এক্ষেত্রেই প্রশ্ন উঠছে, একেকটি জেলায় একেক রকম উদ্যোগ কেন নেওয়া হবে? বিকাশ ভবনের কোনও আধিকারিক অবশ্য এ বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি।

TwitterFacebookWhatsAppEmailShare

#salary, #UBI, #PNB

আরো দেখুন