রাজ্য বিভাগে ফিরে যান

সকলের জন্য ঘর, জল, বিদ্যুৎ – প্রতিশ্রুতি মমতার

March 17, 2021 | 2 min read

প্রকাশিত হল তৃণমূলের ইস্তাহার। আগামী পাঁচ বছরে বাংলার উন্নয়নের জন্য ইস্তাহারে রয়েছে দিদির ‘দশ অঙ্গীকার’। আগামীদিনে রাজ্যের উন্নয়নের রোডম্যাপ বাতলে দিলেন মমতা আজ। আর এই ইস্তাহারে সকলের জন্য জল, বিদ্যুৎ ও বাসস্থানের প্রতিশ্রুতি দিলেন মমতা।

‘বাংলা আবাস যোজনা’(Bangla Abas Yojana)-র আওতায় এখনও পর্যন্ত মোট ৩৩.৬২ লক্ষ বাড়ির রেজিস্ট্রেশন করা হয়েছে এবং ২১.৮২ লক্ষ বাড়ি সম্পূর্ণ হয়েছে। বাংলায় সবার জন্য ছাদ সুনিশ্চিত করতে এবং গ্রামাঞ্চলে কাঁচা বাড়ির সংখ্যা ১% এর নীচে নামিয়ে আনতে, আগামী ৫ বছরে অতিরিক্ত ২৫ লক্ষ স্বল্প মূল্যের পাকা বাড়ি তৈরি করা হবে। পাশাপাশি, ২৭.৫ লক্ষ বস্তিবাসীদের জন্য ৫ লক্ষ ঘর নির্মাণ করবে সরকার।

১০০% শহুরে পরিবারকে পাইপযুক্ত জল সরবরাহের(Water Supply) লক্ষ্যে আরও ৪৭ লক্ষ শহুরে পরিবারকে পাইপযুক্ত পানীয় জলের সুবিধা দেওয়া হবে। সরকার পশ্চিমবঙ্গে আগামী পাঁচ বছরে ২ কোটি পরিবারকে ₹৫৮,০০০ কোটি ব্যয় করে (প্রতি বছর ₹১১,৬০০ কোটি) পাইপযুক্ত পানীয় জল সরবরাহ করার ঘোষণা করেছে।

রাজ্য সরকার একটি টাস্কফোর্সগঠন করবে যা আর্সেনিক আক্রান্ত অঞ্চলের জন্য পৃষ্ঠতল জলভিত্তিক নলযুক্ত জল সরবরাহ প্রকল্পের বাস্তবায়ন নিশ্চিত করবে। রাজ্যের ৮৩টি ব্লক এবং ৭টি জেলা জুড়ে ছড়িয়ে রয়েছে ১.৯৮ কোটি মানুষ যারা জলে পাওয়া আর্সেনিকের জন্য সরাসরি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এই টাস্কফোর্স৬৫,০০০ গ্রামে পরিশ্রুত পাইপযুক্ত জল সরবরাহ প্রকল্পগুলির লক্ষ্যমাত্রা পূরণে পর্যবেক্ষণ করবে।

বর্তমানে পশ্চিমবঙ্গ সফলভাবে ১০০% বৈদ্যুতি করণ অর্জন করেছে, আমাদের পরবর্তী লক্ষ্য রাজ্যের সমস্ত নাগরিকের জন্য সাশ্রয়ী মূল্যে ২৪x৭ বিদ্যুৎ সরবরাহ(Power Supply) বজায় রাখা, এমনটাই দাবি তৃণমূলের(TMC)।

TwitterFacebookWhatsAppEmailShare

#water, #house, #electricity, #TMC manifesto

আরো দেখুন