প্রযুক্তি বিভাগে ফিরে যান

‘খেলা হবে’ ও ‘মমতা’ – দেশজুড়ে গুগল সার্চ তৃণমূলময়

March 17, 2021 | 2 min read

নন্দীগ্রামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আহত হওয়ার ঘটনার খোঁজ নিতে উৎসুক ছিল নেট দুনিয়া। গুগল (Google) ট্রেন্ডসের হিসেব বলছে, গত সপ্তাহ জুড়ে এই সংক্রান্ত খোঁজ নেওয়া হয়েছে গোটা দেশ জুড়েই।

গত ১০ মার্চ, বুধবার সন্ধ্যায় নন্দীগ্রামে (Nandigram) গিয়ে আহত হন মুখ্যমন্ত্রী। তার পর থেকেই তাঁর কী হয়েছে জানতে গুগলে খোঁজ করেন অসংখ্য মানুষ। গুগলের হিসেব অনুযায়ী, ‘মমতা বন্দ্যোপাধ্যায়’ লিখে সার্চের সংখ্যা দু’লক্ষ ছাড়িয়ে যায় ওই দিন। দেশের ট্রেন্ডিং সার্চের মধ্যেও ছিল ওই বিষয়টি। কেবল এ রাজ্য নয়, এ বিষয়ে গোটা দেশই যে উৎসুক ছিল, তা বোঝা যাচ্ছে গুগল ট্রেন্ডসের হিসেবেই।

পরিসংখ্যান বলছে, সব রাজ্য থেকেই এ বিষয়ে সার্চ হয়েছে গুগলে। মুখ্যমন্ত্রীর নাম লিখে সার্চের তালিকায় শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ। তার পরেই যথাক্রমে সিকিম, দিল্লি, ঝাড়খণ্ড, অরুণাচল প্রদেশ, গোয়া, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, হরিয়ানা প্রভৃতি।

দেশ জুড়ে না হলেও ‘মমতা বন্দ্যোপাধ্যায় আক্রান্ত’ (mamata banerjee attacked) বা ‘অ্যাটাকড’ লিখে ঘটনার খোঁজ নিয়েছেন দেশের বিস্তীর্ণ এলাকার মানুষ। সেই তালিকাতেও শীর্ষে পশ্চিমবঙ্গ। তার পরে যথাক্রমে রয়েছে ঝাড়খণ্ড, হরিয়ানা, দিল্লি, মহারাষ্ট্র প্রভৃতি। ‘মমতা বন্দ্যোপাধ্যায় অ্যাক্সিডেন্ট’, ‘মমতা বন্দ্যোপাধ্যায় নিউজ়’ লিখেও সার্চ করেছেন অনেকে।

ভোট-প্রচারের ঘটনাপ্রবাহ যে ভাবে এগিয়েছে, সেই মতো গুগল সার্চের প্রবণতা দেখা গিয়েছে। তবে একটি বিষয়ে ধারাবাহিক ভাবে খোঁজ চলেছে। তা হল, ‘খেলা হবে’ (Khala Hobe)। ইংরেজিতে ‘খেলা হবে’ লিখে গুগল সার্চ হয়েছে দেশ জুড়েই। তৃণমূলের এই স্লোগান নিয়ে যে রাজ্যের বাইরের মানুষও খোঁজ নিয়েছেন, তা গুগলের পরিসংখ্যান থেকে স্পষ্ট। হিন্দি হরফে ‘খেলা হবে কা অর্থ’ লিখে যেমন গুগল সার্চ হয়েছে, তেমনই ‘খেলা হবে মিনিং ইন হিন্দি’ লিখেও সার্চ হয়েছে দেশ জুড়ে।

শীর্ষে রয়েছে হরিয়ানা। তার পরে রয়েছে গুজরাত, দিল্লি, রাজস্থান, মহারাষ্ট্রের মতো রাজ্য। ‘খেলা হবে লিরিক্স ইন হিন্দি’ লিখে সার্চ হয়েছে উত্তরপ্রদেশ ও বিহারে। সব মিলিয়ে বাংলার ভোটের রেশ যে বাংলার গণ্ডি পেরিয়ে গোটা দেশেই পড়েছে, পরিসংখ্যানেই তা স্পষ্ট।

TwitterFacebookWhatsAppEmailShare

#Google, #khela hobe, #Mamata Banerjee

আরো দেখুন