দেশ বিভাগে ফিরে যান

গত সাড়ে তিনমাসে সর্বোচ্চ সংক্রমণ ভারতে, উদ্বেগ

March 19, 2021 | 2 min read

দেশে আবার করোনার(COVID19) প্রকোপ বাড়তে শুরু করেছে। এই পরিস্থিতিতে দেশে ব্রিটেন, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকার নতুন তিনটি স্ট্রেইন থাকা রোগীদের সংখ্যা বাড়তে থাকায় উদ্বিগ্ন স্বাস্থ্যকর্তারা। এখনও পর্যন্ত ৪০০ জনের শরীরে করোনার এই তিনটি নতুন স্ট্রেইনের সন্ধান মিলেছে বলে স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানানো হয়েছে। এর মধ্যে মাত্র দু’সপ্তাহেই ১৫৮ জন নতুন স্ট্রেইন থাকা রোগী। স্বাস্থ্য কর্তারা জানিয়েছেন, এই স্ট্রেইনগুলি আগের থেকে অনেক বেশি সংক্রামক। শুধু তাই নয়, করোনা থেকে সেরে ওঠা ব্যক্তিদেরও এই স্ট্রেইনগুলি থেকে সংক্রামিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এই নিয়ে আশার খবর শুনিয়েছেন স্বাস্থ্য রাষ্ট্রমন্ত্রী অশ্বিনী চৌবে। মঙ্গলবার রাজ্যসভায় তিনি বলেন, ‘এখনও পর্যন্ত এই স্ট্রেইনগুলি থেকে পুনঃসংক্রামিত হওয়ার খবর নেই।’ উল্লেখ্য, গত ২৯ ডিসেম্বর লন্ডন ফেরত ছ’জনের শরীরে প্রথম ব্রিটেন স্ট্রেইনের সন্ধান মেলে ভারতে। এর জেরে নতুন করে বিমান চলাচলে বিধিনিষেধ জারি করে দিল্লি। 


বৃহস্পতিবার আরও ৩৫ হাজার ৮৭১ জন নতুন করে করোনায় সংক্রামিত হয়েছেন। গত ১০২ দিনে এটাই একদিনে সবচেয়ে বেশি সংক্রমণ। এর ফলে সারা দেশে মোট ১ কোটি ১৪ লক্ষ ৭৪ হাজার ৬০৫ জন করোনায় সংক্রামিত হলেন। পরপর গত আটদিন ধরে করোনার সংক্রমণ বাড়ছে। এখন সক্রিয় করোনা আক্রান্ত রয়েছেন ২ লক্ষ ৫২ হাজার ৩৬৪ জন। মোট সংক্রামিতের ২.২০ শতাংশই এখন সক্রিয় আক্রান্ত। 


এদিকে, করোনা বিধি না মানায় মুম্বইয়ের জনপ্রিয় রেস্তরাঁ ঔবার গ্রিন প্লেসের বিরুদ্ধে এফআইআর দায়ের করল পুলিস। ব্রিচ ক্যান্ডি এলাকার এই রেস্তোরাঁয় বুধবার রাতে হানা দিয়ে ২৪৫ জনকে মাস্কহীন অবস্থায় ধরে ফেলেন পুরকর্মীরা। জরিমানা বাবদ ১৯ হাজার ৪০০ টাকা উদ্ধার হয়েছে। পুরসভা সূত্রে জানানো হয়েছে, এখন মুম্বইতে রেস্তরাঁগুলিতে অর্ধেক গ্রাহকের অনুমতি দেওয়া হয়েছে। সেই নির্দেশিকা মানেনি ঔবার গ্রিন প্লেস। 

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19, #Corona Update, #India

আরো দেখুন