রাজ্য বিভাগে ফিরে যান

ক্ষমতায় ফিরছেন মমতা, বলছে দৃষ্টিভঙ্গির এক্সক্লুসিভ জনমত সমীক্ষা

March 25, 2021 | 2 min read

রাজ্যে ক্রমশ চড়ছে নির্বাচনের পারদ। আসন্ন বিধানসভা নির্বাচন (West Bengal Elections 2021)। প্রধান দুই প্রতিপক্ষ শাসক দল তৃণমূল কংগ্রেস (Trinamool Congress) এবং বিরোধীদল বিজেপি (BJP)। কী হতে চলেছে আসন্ন ভোটে? কার দখলে যাবে রাজ্যের ক্ষমতা ?

প্রথমেই নজর দেব উত্তরবঙ্গে। লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গের অধিকাংশ আসনেই এগিয়ে ছিল বিজেপি। আমাদের সমীক্ষা বলছে, হাড্ডাহাড্ডি লড়াই হবে উত্তরবঙ্গে। হারানো জমি অনেকটাই ফিরে পাবে তৃণমূল। এক নজরে দেখা যাক সম্ভাব্য ফলাফল:

  • মোট আসন – ৫৪, তৃণমূল পেতে পারে ২১টি আসন, বিজেপি ২৬, সংযুক্ত মোর্চার ঝুলিতে আসতে পারে ৪টি আসন। অন্যান্যরা পেতে পারে ৩টি আসন।

এরপর নজর দেব মুর্শিদাবাদ-নদিয়ায়। মোট আসন ৩৯টি। এক সময়ের কংগ্রেস গড় মুর্শিদাবাদে এখন ঘাসফুল ফুটেছে। অন্যদিকে নদিয়ায় হচ্ছে পদ্মচাষ। এই পরিস্থিতিতে আমাদের সমীক্ষা বলছে এই অঞ্চলে তৃণমূল পাবে ২৫টি আসন, বিজেপি ৮টি আসন এবং সংযুক্ত মোর্চা ৬টি আসন পেয়েই সন্তুষ্ট থাকবে।

এরপর চলে যাব জঙ্গলমহলে। একসময় এই অঞ্চল ছিল বামেদের ঘাঁটি। ২০১১র পর তৃণমূলের এই গড় ২০১৯ এ গেরুয়া শিবিরে নাম লেখায়। কী হবে একুশের ফলাফল? দেখব।

  • মোট আসন: ২৫। তৃণমূল পেতে পারে ১৫টি আসন। বিজেপি ৯টি আসন। সংযুক্ত মোর্চা পাবে ১টি আসন।

এবার নজর দেব সেই জেলাগুলিতে যা এখন চর্চার কেন্দ্রবিন্দুতে। হ্যাঁ। ঠিক ধরেছেন। মেদিনীপুর। শুভেন্দু অধিকারী দল ছাড়ার কী প্রভাব পড়বে তৃণমূলের ভোটে? কতটা ফায়দা তুলতে পারবে বিজেপি? দেখব।

  • মেদিনীপুরে মোট আসন ৩১। তৃণমূল পেতে পারে ১৪টি আসন। বিজেপি পেতে পারে ১৭টি আসন।

এরপর আমরা নজর দেব পশ্চিমাঞ্চলে। এখানে মোট আসন ৩৬টি। তৃণমূলের গড় এই অঞ্চলে ঘাসফুল শিবির এবারে পেতে পারে ২৩টি আসন। বাকি ১৩টি আসন পাবে বিজেপি।

বাকি রইল কলকাতা ও পার্শ্ববর্তী জেলার ফলাফল। গ্রেটার কলকাতায় মোট আসন ১০৮টি। এর মধ্যে তৃণমূল জিততে পারে ৮১টি আসন। বিজেপি জিততে পারে ২৫টি আসন। সংযুক্ত মোর্চার ঝুলিতে আসতে পারে ২টি আসন।

এবার সেই মাহেন্দ্রক্ষণ যখন আমরা আপনাদের বলব এই মুহূর্তে দাঁড়িয়ে রাজ্যে ক্ষমতায় কোন দল আসতে চলেছে। আর দেরি না করে দেখে নেব ২৯৪টি আসনের ফলাফল।

  • তৃণমূল: ১৮০
  • বিজেপি: ৯৮
  • সংযুক্ত মোর্চা: ১২
  • অন্যান্য: ৩

দৃষ্টিভঙ্গির এক্সক্লুসিভ সমীক্ষা বলছে, ক্ষমতায় ফিরছেন মমতাই। কিন্তু বিরোধী আসন খোয়াতে চলেছে সংযুক্ত মোর্চা। বিজেপি উঠে আসবে দুই নম্বরে।

রাজ্যজুড়ে ২৩,১০০ জন মানুষের কাছ থেকে প্রাপ্ত উত্তরের ভিত্তিতে এই সমীক্ষার ফলাফল গণনা করা হয়েছে।

সঙ্গে থাকুন, নির্বাচনের সব আপডেট সবার আগে পেতে দেখতে থাকুন দৃষ্টিভঙ্গি (Drishtibhongi) ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Drishtibhongi, #Opinion Poll, #West Bengal Elections 2021

আরো দেখুন