কলকাতা বিভাগে ফিরে যান

জোট ভেঙে মালদহে কংগ্রেসের বিরুদ্ধে প্রার্থী দিল ফরওয়ার্ড ব্লক

April 7, 2021 | 2 min read

মালদহ জেলার হরিশ্চন্দ্রপুরে ভেস্তে গেল সংযুক্ত মোর্চার জোট। এই বিধানসভা আসনে মনোনয়নপত্র দাখিল করলেন ফরওয়ার্ড ব্লক প্রার্থী রফিকুল আলম। তাঁর অভিযোগ, জোটের নামে ফরওয়ার্ড ব্লক টাকে মালদহ থেকে তুলে দেবো সেটা হয় না।

এই ঘটনায় শোরগোল সংযুক্ত মোর্চার অভ্যন্তরে। তবে ফরওয়ার্ড ব্লকের পাশে দাঁড়ায়নি বামফ্রন্টের বড় শরিক সিপিআইএম। তারা জোটের কংগ্রেস প্রার্থীকেই সমর্থন করছে।

আর গোঁসা ধরে রেখে হরিশচন্দ্রপুর কেন্দ্রের সংযুক্ত মোর্চার কংগ্রেস (Congress) প্রার্থীর বিরুদ্ধে মনোনয়নপত্র জমা দিলেন ফরওয়ার্ড ব্লকের রফিকুল আলম। এনিয়ে এখন হরিশ্চন্দ্রপুর কেন্দ্রে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে।

রাজ্যজুড়ে যেখানে বাম,কংগ্রেস ও আইএসএফ (ISF) এর যৌথ সমঝোতায় সংযুক্ত মোর্চা গঠন করে শাসক তৃণমূল কংগ্রেস এবং বিজেপির বিরুদ্ধে নির্বাচনী লড়াইয়ে শুরু হয়েছে। লড়াই হচ্ছে ত্রিমুখী। এর উল্টো দিকে ভিন্ন পরিস্থিতি জেলার হরিশ্চন্দ্রপুর বিধানসভা কেন্দ্রে।

হরিশচন্দ্রপুরে সংযুক্ত মোর্চার বিরুদ্ধে ফরওয়ার্ড ব্লকের পক্ষ থেকে রফিকুল আলমকে প্রার্থী হিসাবে দাঁড় করানো হয়েছে। আর এনিয়ে সংযুক্ত মোর্চার অপর দুই শরিক সিপিআইএম ও কংগ্রেস নেতৃত্ব রীতিমতো অস্বস্তিতে পড়ে গিয়েছেন। হরিশ্চন্দ্রপুর বিধানসভা কেন্দ্রে এবারে কংগ্রেস প্রার্থী হয়েছেন মোস্তাক আলম। তিনি এই কেন্দ্রের গতবারের বিধায়ক।

ফরওয়ার্ড ব্লক ( All India Forward Bloc) মালদহ জেলা সাধারণ সম্পাদক সীমন্ত মিত্র বলেন , জোটের নামে দলটাকে কি মালদহ থেকে তুলে দেবো, সেটা হয় না। ২০১৬ সালের বিধানসভার নির্বাচনে বন্ধুত্বপূর্ণ লড়াইয়ের নামে কংগ্রেস প্রার্থী দিয়েছিল। তাহলে ২০২১ সালে নয় কেন ! অথচ এই বিধানসভা কেন্দ্র টি একসময় ফরওয়ার্ড ব্লকের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত ছিল। এখান থেকে ফরওয়ার্ড ব্লকের বিধায়ক হিসেবে নির্বাচিত হয়েছিলেন তৎকালীন তাজমুল হোসেন। কিন্তু তারপরে জোটের নামে এখন ফরওয়ার্ড ব্লককে পিছনের সারিতে রাখা হচ্ছে। সেটা কোনওভাবেই মেনে নেওয়া যায় না। তাই এবারে এই কেন্দ্রে আমরা প্রার্থী দিয়েছি।

মালদহ জেলা সিপিআইএম সাধারণ সম্পাদক অম্বর মিত্র বলেন, হরিশ্চন্দ্রপুরের সংযুক্ত মোর্চার প্রার্থী মোস্তাক আলম। সংযুক্ত মোর্চা তার হয়ে কাজ করবে। এখন সংযুক্ত মোর্চার বিরুদ্ধে কে প্রার্থী দিল, সে ব্যাপারে কিছু বলতে পারব না। এতে আমাদের কোনও ক্ষতিও হবে না।

জেলা কংগ্রেসের সহ-সভাপতি কালীসাধন রায় বলেন, বিশ্বাসভঙ্গের দায় ফরওয়ার্ড ব্লককে নিতে হবে। ২০১৬ সালে হরিশচন্দ্রপুর বিধানসভা কেন্দ্র থেকে কংগ্রেস জয়ী হয়েছিল। তাই এবারও ওই কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী দাঁড়িয়েছে। বামেদের রাজ্য নেতৃত্বকে বলব যাকে প্রার্থী করা হয়েছে হরিশ্চন্দ্রপুরে, ফরওয়ার্ড ব্লকের তরফে তার মনোনয়ন প্রত্যাহার করার জন্য।

জেলা তৃণমূলের কো-অডিনেটর দুলাল সরকার বলেন,সংযুক্ত মোর্চা জোট করে ওদের দলের নেতাদের অনেককে বিক্ষুব্ধ করেছে। সেই কারণে ফরোয়ারার্ড ব্লক প্রার্থী দিয়েছে। তবে এতে কোনও লাভ হবে না। মমতা বন্দোপাধ্যায় আবার সরকার গড়বেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #malda, #West Bengal Assembly Elections 2021, #All India Forward Bloc

আরো দেখুন